Alexa সবার আগে ‘ঈদের টিকিট’ কাটবেন যেভাবে

সবার আগে ‘ঈদের টিকিট’ কাটবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:১৭ ১১ মে ২০১৯   আপডেট: ১৩:৫৩ ১১ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঈদ আসা মানেই যেন অগ্রিম টিকিটের জন্য দৌঁড়-ঝাপ। অনেকেই সেহরী খেয়েই লাইনে দাঁড়িয়ে পড়েন। তারপরও শান্তি নেই। দীর্ঘ লাইন, রোজায় হেনস্তা ও টিকিট বিক্রেতাদের কালোবাজারির কারণে অনেক সময় তারপরও মিলেনা সেই স্বপ্নের টিকিট। তবে একটু বুদ্ধি খাটালেই ঘরে বসে পেতে পারেন বাস, লঞ্চ, ট্রেন ও বিমানের টিকিট।

কয়েকদিন পরই ঈদ-উল-ফিতরের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে সহজ ডট কম, বাস বিডি ডট কম-এর মতো অনলাইন টিকেটিং প্লাটফর্মে। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার চেয়ে ঘরে বসে টিকিট কাটতে চান অনেকেই। তবে এখানেও আছে খানিকটা ভোগান্তি! সঠিক মনিটরিং এবং অনিশ্চয়তার কারণে অনেকেই অনলাইনে টিকিট কাটা নিয়ে এক ধরনের সিদ্ধান্তহীনতায় থাকেন।

সহজ ডট কম এর অপারেশন ম্যানেজার তোফায়েল আহমেদ মজুমদার বলেন, এবার ঈদে প্রায় ৪৫টি বাস সার্ভিস আমাদের মাধ্যমে টিকিট বিক্রি করবে। বাস কোম্পানিগুলো অনলাইনে যত বেশি টিকিট দেবে গ্রাহকদের জন্য তত ভালো হবে। বাইরে লাইনে না দাঁড়িয়ে থেকে অনলাইনে টিকিট কেনাটা বুদ্ধিমানের কাজ। তবে মোট টিকিটের মাত্র ১০ থেকে ৩০ ভাগ টিকিট আমাদের দেয়া হয়।

ধীরে ধীরে অনলাইনের সমস্যাগুলোর সমাধান হচ্ছে। তাই দিন দিন বিশ্বাসযোগ্যতা পাচ্ছে অনলাইন টিকিটিং সার্ভিসগুলো। নিচে কয়েকটি প্লাটফর্মের বিস্তারিত দেয়া হল-

সহজ ডটকম

সহজ ডট কমে বাস ও লঞ্চের টিকিট কাটতে সহজ ডটকম-এ ঢুঁ মারতে পারেন। সহজ ডটকমের ওয়েবসাইটের পাশাপাশি ০৯৬১৩১০১০১০ নম্বরে ফোন করেও টিকিট বুক করা যাবে। প্রয়োজনীয় টিকিট সরবরাহ করা হয় এসএমএসের মাধ্যমে অথবা নামমাত্র সার্ভিস চার্জে সরাসরি গ্রাহকের কাছে। একই সঙ্গে একটি অনলাইন বুকিং সিস্টেম দিয়ে পরিবহন সংস্থাগুলোকেও সহযোগিতা করছে সহজ।

‘রেল সেবা’ অ্যাপ

বাংলাদেশ রেলওয়ে ‘রেল সেবা’ নামে নতুন অ্যাপ চালু হয়েছে। অ্যাপটির মাধ্যমে ঘণ্টায় ১৫ হাজার টিকিট কাটা যাবে। তবে তার আগে প্লে-স্টোরে থাকা এই অ্যাপটি ডাউনলোড করতে হবে। এরপর সাইন-আপ অপশনের মাধ্যমে অ্যাকাউন্ট খুলতে হবে। জাতীয় পরিচয়পত্রের তথ্য ও মোবাইল নম্বর দিয়ে অ্যাকাউন্ট খোলা যাবে। অ্যাকাউন্ট খোলা শেষে অ্যাপটির মাধ্যমে সহজেই রেলের টিকিট কেনা যাবে। একই সঙ্গে জানা যাবে ট্রেনের অবস্থান, সময়সূচি। দেয়া যাবে খাবারের অর্ডার। টিকিটের অর্থ প্রদান করা যাবে মোবাইল ব্যাংকিংসহ চারটি উপায়ে।

বিডিটিকিটস ডটকম

ঘরে বসে সহজেই বাস, লঞ্চ/ওয়াটার ফেরি ও বিমানের কাঙ্খিত টিকিট করতে পারা যাবে বিডিটিকিটস-এ। ডেবিট/ক্রেডিট কার্ড বা মোবাইল ওয়ালেট বিকাশ, রকেটের মাধ্যমে টিকেটের মূল্য পরিশোধ করা যাবে। এছাড়াও গ্রাহকরা ১৬৪৬০ নাম্বারে ডায়াল করেও টিকেটের জন্য অনুরোধ করতে পারবেন। এরপর কল সেন্টার এজেন্ট সংশ্লিষ্ট যাত্রীর টিকেট কাটার ব্যবস্থা করবেন। দেশের সব প্রান্তের যাত্রীরা যেন বিডিটিকেটস থেকে টিকেট কাটার সুযোগ পান তাই  ৬০ জেলার ৪৫২ রুটের ৪৫টি বাস সেবায় যুক্ত করা হয়েছে। প্লাটফর্মটি থেকে দৈনিক ৭৮ হাজার ৭৩৭টি টিকেট পাওয়া যায়।

কেমনে যাবো

দেশের যেকোনো জায়গা থেকে যে কেউ শুধু মাত্র কল সেন্টারে কল করে (০১৬১৭-৪১৫৮৯০) অগ্রিম বা তাৎক্ষনিক বাসের টিকেট বুকিং দিতে পারবেন। এসএমএস ও মেইলের মাধ্যমে টিকিট নিশ্চিত করে থাকে প্রতিষ্ঠানটি। ক্রয়কৃত অগ্রিম টিকেট বাতিল করতে চাইলে একদিন আগে তাদের কল সেন্টারে কল করে বাতিল করা সম্ভব। বিকাশ, রকেট এবং ব্যাংক একাউন্টের মাধ্যমে টিকিটের মূল্য পরিশোধ করা যায়। টিকেট বুকিং করতে হলে প্রথমে পেমেন্ট নিশ্চিত করতে হবে।

ডেইলি বাংলাদেশ/এনকে