সবজির সঙ্গে বেড়েছে পেঁয়াজের দাম

সবজির সঙ্গে বেড়েছে পেঁয়াজের দাম

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১৩ ২৬ এপ্রিল ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

আর ক’দিন বাদেই পবিত্র রমজান। রমজানে সবজির দাম ক্রেতাদের হাতের নাগালে রাখতে চাইলেও তা দিন দিন বাড়ছেই। গত সপ্তাহের মতো এই সপ্তাহেও চড়া দামেই বিক্রি হচ্ছে সবজি। অধিকাংশ সবজিতেই কেজি প্রতি দাম বেড়েছে ৫ থেকে ১০ টাকা। অন্যদিকে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকা থেকে ৩৪ টাকা কেজি দরে, যা গত সপ্তাহে ছিল ২৫ টাকা।

বিক্রেতাদের দাবি, এবার কয়েকদিনের শিলাবৃষ্টিতে প্রচুর সবজি নষ্ট হয়েছে। তাই সরবরাহ কমায় দাম বেড়েছে। আর ক্রেতাদের অভিযোগ রমজান মাসকে সামনে রেখে কারসাজি করে পেঁপে, আলু ও পেঁয়াজের দাম বাড়াচ্ছেন ব্যবসায়ীরা।

শুক্রবার রাজধানীর মিরপুর, কচুক্ষেত, উত্তরা, জিগাতলা বাজার, রায়ের বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট ঘুরে এ চিত্র দেখা গেছে।

বাজারে গিয়ে দেখা গেছে, কাঁচা পেঁপে কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৪০-৬০ টাকায়। পাকা টমেটো ৬০ টাকা, শসা ৫০ টাকা, পটল বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। সজনে ডাটা ৭০ থেকে ৮০ টাকা, বরবটি ৭০ টাকা, কচুর লতি ৮০ টাকা, করলা ৬০ টাকা, শিম বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা কেজি দরে।

প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৮০ টাকায়।  প্রতি কেজি ধুন্দুল ৭০ টাকা, বেগুন ৬০ টাকা, গাজর ৪০ টাকা এবং ঢেঁড়স ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।  এছাড়া কাঁচা মরিচের কেজি ৮০ টাকা।

বাজারে মানভেদে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকা থেকে ৩৪ টাকা কেজি দরে, যা গত সপ্তাহে ছিল ২৫ টাকা কেজি।  আর প্রতিকেজি আলু বিক্রি হচ্ছে ২০ থেকে ২২ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৫ টাকা কেজি।

এদিকে, ব্রয়লার মুরগির দাম কিছুটা কমেছে। গত সপ্তাহে বিক্রি হয়েছে ১৬৫ টাকা কেজি দরে। আজ তা বিক্রি করা হচ্ছে প্রতি কেজি ১৫৫ টাকায়।  লাল লেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে। এক কেজি বিক্রি হচ্ছে ২৩০ টাকা। তবে আগের দামেই খাসির মাংস ৭২০ টাকা কেজি, গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৫০ টাকা দরে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে