সবচেয়ে শক্তিশালী স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ভারত

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১৮:১৩ ৫ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৮:১৩ ৫ ডিসেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) সাউথ আমেরিকার ফরাসি উৎক্ষেপণ কেন্দ্র কুরু স্পেসপোর্ট থেকে ‘জি স্যাট-১১’ বা ‘বিগ বার্ড’ নামের পরবর্তী প্রজন্মের যোগাযোগ স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ করেছে।

ভারতের সবচেয়ে শক্তিশালী এই স্যাটেলাইটের ওজন ৫ হাজার ৮শ ৫৪ কেজি। এটিই ভারতের সবচেয়ে ভারী এবং শক্তিশালী কৃত্রিম উপগ্রহ। ভারতীয় সময় রাত ২টা ৭ মিনিটে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়েছে হয়েছে বলে জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)।

জি স্যাট-১১ নামের এই স্যাটেলাইট তৈরিতে খরচ হয়েছে প্রায় ৬শ কোটি টাকা। এটি ১৫ বছর পর্যন্ত সফলভাবে কাজ করতে পারবে বলে জানিয়েছে ইসরো। সংস্থাটি জানিয়েছে, এই ভারী স্যাটেলাইটটি পাঠানোর ক্ষমতা এই মুহূর্তে ভারতের উৎক্ষেপণ কেন্দ্রগুলোতে নেই। সে কারণেই দক্ষিণ আমেরিকার ফরাসি উৎক্ষেপণ কেন্দ্র থেকে এটি উৎক্ষেণ করা হয়েছে।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, দক্ষিণ আমেরিকার ফ্রেঞ্চ গায়ানার ফরাসি উৎক্ষেপণ কেন্দ্র স্পেসপোর্ট থেকে আকাশে পাঠানো হয়েছে বিগ বার্ডকে। এই কৃত্রিম উপগ্রহের জন্য নিশ্চিত ভাবেই প্রযুক্তিগত দিক থেকে অনেকটাই এগিয়ে যাবে ভারত। আরও উন্নত হবে দেশটির যোগাযোগ ব্যবস্থা। এছাড়া ভারতের অধিকাংশ বিমানেই মিলবে ইন্টারনেট পরিষেবা।

ইসরো প্রধান কে শিভান জানিয়েছেন, জি স্যাট -১১ হল পরবর্তী প্রজন্মের যোগাযোগ বা কমিউনিকেশন স্যাটেলাইট। ভারতে ব্রডব্যান্ড পরিষেবার উন্নতিতে এই স্যাটেলাইটের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে। নতুন প্রজন্মের বিভিন্ন পরিষেবা এই স্যাটেলাইটের মাধ্যমে পাবে ভারতের জনগণ।

ডেইলিবাংলাদেশ/এনকে