সপ্তাহে শুধু হাঁচিতেই ঘটে আড়াই হাজার দুর্ঘটনা!

সপ্তাহে শুধু হাঁচিতেই ঘটে আড়াই হাজার দুর্ঘটনা!

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৪৭ ১৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৭:৫৯ ১৮ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আপনি যখন ঘুমিয়ে বা অবসরে টিভির রিমোট হাতে নিয়ে কাটাচ্ছেন। ঠিক সেই মুহূর্তে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে চলেছে নানা ঘটনা। সেসবের অনেক কিছুই হয়তো আপনার অজানাই থেকে যাচ্ছে। অদ্ভুত আর রহস্যে ঘেরা পৃথিবীর কতটুকুই জানেন আপনি? আজ আপনাকে অবাক করা কিছু অদ্ভুত তথ্য জানাবো। যেগুলো আপনাকে অবাক করার পাশাপাশি ভাবনার জগতে নিয়ে যাবে। 

ছারপোকার আবির্ভাব ডাইনোসরের যুগেই 

ছারপোকাকারেন্ট বায়োলজির ২০১২ সালের এক গবেষণা অনুসারে বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে, ছারপোকা ডাইনোসরের সময় থেকেই পৃথিবীতে রয়েছে। ধারণা করা হয়, প্রায় ১১৫ মিলিয়ন বছর আগ থেকেই পৃথিবীতে তাদের বসবাস। ভাবা যায়, যে ছারপোকাগুলো আপনার রাতের ঘুম হারাম করছে তারা ডাইনোসরদের সঙ্গেই বসবাস করত। 

বাবল র‌্যাপ মূলত ওয়ালপেপার

বাবল র‌্যাপনতুন কোনো গ্যাজেট কিনলেই প্যাকেটের মধ্যে সেটি একটি বাবল র‌্যাপার দিয়ে মোড়ানো থাকে। ৯৫৭ সালে ইঞ্জিনিয়ার আল ফিল্ডিং এবং সুইস উদ্ভাবক মার্ক চ্যাভনেস বাবল র‌্যাপ উদ্ভাবন করেন। যদিও এটি ওয়ালপেপার হিসেবেই ব্যবহারের জন্য উদ্ভাবিত হয়েছিল। তখন কি আর তারা জানতেন তাদের উদ্ভাবিত ওয়ালপেপারই হবে এক প্রজন্মের খেলার জিনিস। 

চিবুকসহ পৃথিবীর একমাত্র প্রাণী মানুষ

চিবুকসহ পৃথিবীর একমাত্র প্রাণী মানুষমানুষ এবং অন্যান্য প্রাণীর মধ্যে অনেক পার্থক্য থাকা সত্ত্বেও প্রচুর সাদৃশ্য রয়েছে। অন্যান্য অনেক প্রাণীর মতোই মানুষের রয়েছে হৃদয়, চোখ এবং শক্তিশালী মস্তিষ্ক। তবে জানেন কি? মানুষই একমাত্র প্রাণী যার চিবুক রয়েছে।  

মুম্বাইয়ের বাতাসে বিষ

বাতাসে বিষইন্ডিয়া টাইমসের মতে, দীপাবলির সময় মুম্বাইয়ের বাতাসে বিষ ঘুরে বেড়ায়।  যা ১১৩ টি সিগারেটের ধোঁয়া একসঙ্গে গ্রহণ করার মতো ক্ষতিকারক। এসময় যে আতশবাজি আর ধোঁয়ার সৃষ্টি হয় তা মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। 

প্রতিনিয়ত পৃথিবী সাক্ষী হচ্ছে দুই হাজার বজ্রপাতের

বজ্রপাতবর্ষাকালে আমরা প্রায়ই ঝড়বৃষ্টির সঙ্গে বজ্রপাত দেখে থাকি। তবে জানেন কি? মার্কিনরা প্রতি বছর এক লাখ বজ্রপাতের সম্মুখীণ হয়। এছাড়াও ন্যাশনাল সিরিয়র স্টর্মস ল্যাবরেটরির দেয়া তথ্যানুসারে অনুসারে পৃথিবীর যে কোনো প্রান্তে দৈনিক দুই হাজারের মতো বজ্রপাত হয়। সামগ্রিকভাবে প্রতিবছর পৃথিবীতে বজ্রপাত হয় ১৬ মিলিয়ন।

বছরে আড়াই হাজার

বাঁহাতিডান হাতের বিশ্বে বাম-হাতের ব্যক্তি হওয়া সর্বদা সহজ নয়। পৃথিবীতে কোথাও আলাদা করে বামহাতি মানুষদের জন্য কিছু তৈরি করা হয়নি। ফলে তাদের জন্য ডানহাতিদের জিনিস ব্যবহার মারাত্মক হতে পারে। দ্য মিররের মতে, ডান হাতের লোকদের জন্য ডিজাইন করা সরঞ্জাম ব্যবহারের ফলে প্রতি বছর আড়াই হাজারেরও বেশি বাঁহাতিরা মারা যায়।

ভারতের লাল বৃষ্টি 

লাল বৃষ্টি দ্য গার্ডিয়ানে ২০০১ সালে ২৫ জুলাই প্রকাশিত হয়, পশ্চিম ভারতের কেরালা জুড়ে রক্ত লাল বৃষ্টি হয়েছিল। এই বৃষ্টির পানিতে স্থানীয় মানুষের সাদা পোশাক গোলাটি হয়ে উঠেছিল। এছাড়াও এই অঞ্চলের অন্যান্য জেলায়ও হলুদ, সবুজ এবং কালো বৃষ্টিপাত হয়েছিল। ধারণা করা হয়, ওই অঞ্চলের বায়ুতে রঙিন বালি বয়ে গেছে যে কারণে বৃষ্টির পানি বিভিন্ন রঙে পরিণত হয়ছিল। 

সপ্তাহে আড়াই হাজার দুর্ঘটনা ঘটে শুধু হাঁচিতেই

সপ্তাহে আড়াই হাজার দুর্ঘটনা ঘটে শুধু হাঁচিতেইহাঁচি দেয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে আমাদের চোখ এক মুহুর্তের জন্য বন্ধ হয়ে যায়। হাফর্ডস অটোসেন্ট্রেসের ২০১৪ সালের এক সমীক্ষায় দেখা গেছে, হাঁচি দেয়ার কারণে অস্থায়ীভাবে দৃষ্টি হারায়। আর এ কারণে ইংল্যান্ডে প্রতি সপ্তাহে আড়াই হাজার গাড়ি দুর্ঘটনার শিকার হন। ধরুন, আপনি প্রতি ঘণ্টায় ৬০ কি.মি গতিবেগে গাড়ি চালাচ্ছেন। এসময় হাঁচি ফেললে আপনার চোখ প্রায় ৫০ ফুট রাস্তা পর্যন্ত বন্ধ হয়ে যাবে। আর এ কারণেই চোখ খুলতেই অনেকে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনার সম্মুখীণ হন।

তারকাদের শরীরের ব্যাকটেরিয়া দিয়ে তৈরি হয় পনির

ব্যাকটেরিয়া দিয়ে তৈরি হয় পনিরব্রিটিশ তারকাদের বগল, কান, নাক ও নাভি থেকে ব্যাকটেরিয়া সংগ্রহ করে তৈরি হয় পনির। লন্ডনের ভিক্টোরিয়া ও অ্যালবার্ট মিউজিয়ামে প্রদর্শিত হয় এসব পনির। সেখানে পাঁচ ধরনের পনির মেলে। ১৯৮২ সালে প্রকাশিত জনপ্রিয় এক গান আওয়ার হাউস্মাগসের সংগীতশিল্পী সাগস তার শরীরের নানা ব্যাকটেরিয়া মৃত্যুর পূর্বেই দান করেছিলেন। 

ওয়াসাবির প্রায় ৯৯ শতাংশই নকল

নকল ওয়াসাবিমার্কিন যুক্তরাষ্ট্রে ওয়াসাবি বেশ জনপ্রিয় এক খাবার। যা সুশির সঙ্গে পরিবেশন করা হয়। প্রতি কেজি ওয়াসাবির দাম সেখানে ১৬০ ডলার। আটলান্টিকে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, বেশ দামি হওয়ায় ওয়াসাবির বদলে দেয়া হয় বাদাম, চাইনিজ সরিষা আর সবুজ রংয়ের মিশ্রণ।       

রাতবিহীন দেশ নরওয়ে

তারা ঘড়ি ব্যবহার করে না১৮ মে থেকে ২৬ জুলাই নরওয়ের সোমমারিতে সূর্য একেবারেই অস্ত যায় না। এজন্য এসময় তারা ঘড়ি ব্যবহার করে না। কারণ তারা ২৪ ঘণ্টাকে কাজে লাগাতে চান। 

রান্নার তেলে বিমান চলে 

রান্নার তেলে বিমান চলে বিশ্বজুড়ে বিমানগুলো যাত্রী বহন করতে প্রচুর জ্বালানি পোড়াচ্ছে। এ কারণেই অস্ট্রেলিয়ার বৃহত্তম ক্যান্টাস বিমান সংস্থা পরিবেশ বান্ধব বিকল্পের সন্ধান করছে। তারা একটি মিশ্রিত জ্বালানী তৈরি করেছে। যার অর্ধেক প্রচলিত জ্বালানি এবং অর্ধেক রান্নার তেল। এতে প্রায় ৬০ শতাংশ কম কার্বন নিঃসরণ হয়। 

এক ব্যক্তির পেটে পাওয়া যায় ১১৬ টি লোহার পেরেক 

লোহার পেরেকউত্তর-পশ্চিম ভারতের একটি হাসপাতালে ৪৩ বছর বয়সী ভোলা শঙ্কর পেটে ব্যথা নিয়ে ভর্তি হয়েছিলেন। এরপর চিকিৎসকরা তার পেটের অপারেশন করেন। সেখান থেকে বের করে আনা হয় আড়াই ইঞ্চি সমান ১১৬ টি লোহার পেরেক। যেগুলো ভোলা শংকর নিজেই খেয়েছিলেন। এছাড়াও তিনি মাটি, চুল ও কাঠ খেতেন।   

নরখাদক লেডি বাগ  

নরখাদক লেডি বাগ  এই পোকাটি দেখতে যতটা সুন্দর আর নিরীহ মনে হোক না কেন। জানেন কি? একটি প্রাপ্তবয়স্ক লেডিবাগ দিনে প্রায় ৫০ টি এডিফ খায়। বিবিসির তথ্যানুযায়ী, যখন এরা খাবার না পায় তখন এরা মাংসাশী প্রাণীদের খেতে থাকে।    

বাদুড়ের ওজন কয়েনের চেয়েও কম

বাদুড়েনাম তার বাম্বলি। বাদুড়েই একটি ছোট্ট প্রজাতি। ন্যাশনাল জিওগ্রাফিক অর্গানাইজেশন ফর ব্যাট কনজার্ভেশন-এর পরিচালক রব মেইস বলেছেন, যা কিট্টির বাদুড় নামে পরিচিত। বিশ্বের সবচেয়ে ছোট বাদুড় এটি। এমনকি সবচেয়ে ছোট স্তন্যপায়ী প্রাণীও এ বাম্বলির বাদুড়। এর ওজন মাত্র দুই গ্রাম। যা একটি কয়েনের ওজনের চেয়েও কম। 

মেয়র যখন বিড়াল

মেয়র যখন বিড়ালআচ্ছা আপনি আপনার এলাকার মেয়র কাকে দেখতে চান? নিশ্চয় সৎ এবং আদর্শবান কাউবে। যে আপনার এলাকার উন্নয়নে অবদান রাখবে। ভোটটাও দেবেন তাই একজন খাঁটি রাজনীতিবিদকে। জানেন কি? ১৯৯৭ সালে বিপুল ভোটে স্টাবস নামে একটি বিড়াল আলাস্কার তালকেতনার মেয়র নির্বাচিত হয়েছিল। এমনকি সে ২০১৩ সালে মৃত্যুর আগ পর্যন্ত দুই দশক ধরে তার সম্মানিত অবস্থান ধরে রেখেছিল।  

দশ হাজার ফুটের নুডলস  দশ হাজার ফুটের নুডলস 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে, চীনের হেনানের নানয়াং-এ  জিয়ানজিয়ান খাবার কোং লিমিটেড ২৮ শে অক্টোবর, রেকর্ড করা সবচেয়ে দীর্ঘতম নুডলস। যা ১০ হাজার ১১৯ ফুট এবং এক দশমিক ৯২ ইঞ্চি পর্যন্ত প্রসারিত হয়েছিল। নুডলসটি তৈরি করতে এটি ৮৮ পাউন্ডেরও বেশি আটা, সাত দশমিক পাঁচ গ্যালন পানি এবং এক পাউন্ড লবণ লেগেছিল। এটি বানাতে সময় লেগেছিল প্রায় ১৭ ঘণ্টা।  

সূত্র:বেস্টলাইফ

ডেইলি বাংলাদেশ/জেএমএস