Alexa সন্ধ্যায় বঙ্গবন্ধু বিপিএলের প্লেয়ার্স ড্রাফট

সন্ধ্যায় বঙ্গবন্ধু বিপিএলের প্লেয়ার্স ড্রাফট

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৭ ১৭ নভেম্বর ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

প্রথম বারের মত আয়োজিত হতে যাচ্ছে বিপিএলের ব্যতিক্রমধর্মী আসর। ৭ম আসরে মাঠে গড়াবে বঙ্গবন্ধুর নামে।  তাই এ আসরের নাম করণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’ নামে।  রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে আজ সন্ধ্যা ছয়টায় অনুষ্ঠিত হবে ‘বঙ্গবন্ধু বিপিএল’ এর প্লেয়ার্স ড্রাফট।  টুর্নামেন্টে অংশ নেয়া সাতটি দল তাদের পছন্দের খেলোয়াড়দের নিয়ে দল সাজাবে।

ব্যতিক্রমধর্মী বিপিএলে অংশ নেয়া দলগুলোর নাম ও বদলানো হয়েছে। যেমন যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন, প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্স, রাজশাহী রয়্যালস, রংপুর রেঞ্জার্স, সিলেট থান্ডার, কুমিল্লা ওয়ারিয়র্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

১৮১ জন দেশি ক্রিকেটার ও ৪৩৯ জন বিদেশি ক্রিকেটার নিয়ে অনুষ্ঠিত হেব প্লেয়ার্স ড্রাফট। দেশি ক্রিকেটারদের ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ‘এ প্লাস’ ক্যাটাগরিতে থাকা খেলোয়াড়রা পাবেন সর্বোচ্চ ৫০ লাখ টাকা করে।

এই ক্যাটাগরিতে আছেন মাশরাফী বিন মোর্ত্তজা, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। সাকিব আল হাসান নিষিদ্ধ না হলে এই ক্যাটাগরিতে থাকতেন। এবারই প্রথমবার সাকিবকে ছাড়া হতে যাচ্ছে বিপিএল।

‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ২৫ লাখ করে। এই ক্যাটাগরিতে আছেন মোসাদ্দেক হোসেন, মুস্তাফিজুর রহমান, লিটন দাস, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও মুমিনুল হক।

‘বি’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ১৮ লাখ করে। এই ক্যাটাগরিতে ২৪ জন ক্রিকেটারকে রাখা হয়েছে।  এই তালিকায় থাকা উল্লেখযোগ্য ক্রিকেটার হলেন সাব্বির রহমান, আফিফ হোসেন, এনামুল হক বিজয়, রুবেল হোসেন, আবু জায়েদ, তাসকিন আহমেদ, নাজমুল হোসেন শান্ত, শফিউল ইসলাম, নুরুল হাসান।

‘সি’ ক্যাটাগরির খেলোয়াড়দের মূল্য নির্ধারণ করা হয়েছে ১২ লাখ টাকা। এই ক্যাটাগরিতে ৪১ জন ক্রিকেটার রাখা হয়েছে। সম্প্রতি ভারত মাতিয়ে আসা তরুণ ওপেনার নাঈম শেখ এই তালিকায় স্থান পেয়েছেন। বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল, বাংলাদেশ দলের সাবেক তারকা শাহরিয়ার নাফিস এই ক্যটাগরিতে আছেন।

‘ডি’ক্যাটাগরির খেলোয়াড়রা ৮ লাখ ও ‘ই’ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ৫ লাখ টাকা করে। ‘ডি’ ক্যাটাগরিতে ৫৯ জন ক্রিকেটারকে রাখা হয়েছে। ‘ই’ ক্যাটাগরিতে রাখা হয়েছে ৪৪ জন ক্রিকেটারকে।

বিদেশি ক্রিকেটারদের জন্য পাঁচটি ক্যাটাগরি করা হয়েছে। সর্বোচ্চ ক্যাটাগরি ‘এ প্লাস’-এ থাকা ১১ ক্রিকেটারের দাম ধরা হয়েছে ১ লাখ ডলার করে। এই তালিকায় শহীদ আফ্রিদি, মোহাম্মদ নবী, শোয়েব মালিক, রাইলি রুশো, গেইল ও ডোয়াইন স্মিথরা আছেন। ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারদের মূল্য ধরা হয়েছে ৭০ হাজার ডলার করে। এছাড়া ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটারদের ৫০ হাজার ডলার, ‘সি’ ক্যাটাগরির ক্রিকেটারদের ৩০ হাজার ডলার এবং ‘ডি’ ক্যাটাগরির ক্রিকেটারদের মূল ২০ হাজার ডলার করে নির্ধারণ করা হয়েছে।

বিদেশি ক্রিকেটারদের তালিকায় সর্বোচ্চ সংখ্যক ক্রিকেটার হলেন ইংল্যান্ডের। ইউরোপের এই দেশ থেকে তালিকায় আছেন ৯৫ জন ক্রিকেটার। দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক ৮৯ জন ক্রিকেটার আছেন পাকিস্তান থেকে। ভারত থেকে আছেন তিনজন ক্রিকেটার।

ডেইলি বাংলাদেশ/আরএস