Alexa সত্যিকারের পুরুষের মত করেই নেয়া হবে সোলাইমানি হত্যার প্রতিশোধ

সত্যিকারের পুরুষের মত করেই নেয়া হবে সোলাইমানি হত্যার প্রতিশোধ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৪১ ২১ জানুয়ারি ২০২০   আপডেট: ১৫:৪৩ ২১ জানুয়ারি ২০২০

ইসমাইল কানি

ইসমাইল কানি

ইরানের কুদস ফোর্সের প্রয়াত প্রধান জেনারেল কাসেম সোলাইমানি হত্যার প্রতিশোধ ইরান সত্যিকারের পুরুষের মত করেই নেবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন নবনিযুক্ত কমান্ডার ইসমাইল কানি। যুক্তরাষ্ট্র প্রয়াত কমান্ডার সোলাইমানিকে কাপুরুষের মতো হত্যা করেছে বলে দাবি করেছেন তিনি। 

সোমবার তাঁর নতুন যাত্রার আনুষ্ঠানিক সূচনা উপলক্ষে ইসলামী রেভ্যুলিউশনারি গার্ড বাহিনীর (আইআরজিসি) কমান্ডাররা একটি পরিচিতি অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে তিনি বলেন, যুক্তরাষ্ট্র সোলাইমানিকে কাপুরুষোচিতভাবে হত্যা করেছে কিন্তু তার হত্যার জবাব আমরা সরাসরি এবং প্রকৃত পুরুষের মত করে দেবো।

গত ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন ড্রোন হামলা চালিয়ে হত্যা করা হয় সোলাইমানিকে। যুক্তরাষ্ট্র এবং ইরানকে যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে যায় এই হত্যাকাণ্ড। কিন্তু ৮ জানুয়ারি ইরাকে দু’টি মার্কিন ঘাঁটিতে ইরানের প্রতিশোধমূলক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর পরিস্থিতি কিছুটা প্রশমিত হয়। এরপর মধ্যপ্রাচ্য থেকে সব মার্কিন সেনা বহিস্কারের আহ্বান জানান দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আল খামেনি। 

ইরান-ইরাক যুদ্ধে প্রয়াত সোলাইমানির সহচর হিসেবে অংশগ্রহণ করেছিলেন নবনিযুক্ত কানি। এছাড়া বিপ্লবী গার্ডসের একজন গোয়েন্দা কর্মকর্তার দায়িত্বও পালন করেছেন তিনি। এছাড়া এর আগে আফগানিস্তান, পাকিস্তান ও মধ্যএশীয় দেশগুলোতে আল-কুদস ফোর্সের উপপ্রধান হিসেবে দায়িত্ব পালন করার অভিজ্ঞতাও রয়েছে তার। 

সূত্র- আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/এসএমএফ