সকালের নাশতা বাদ দিলে মৃত্যু ঝুঁকি
Best Electronics

সকালের নাশতা বাদ দিলে মৃত্যু ঝুঁকি

ডেস্ক নিউজ ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৪৯ ৪ মে ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

অ্যামেরিকান কলেজ অব কার্ডিওলজি থেকে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হচ্ছে, ব্রেকফাস্ট বা সকালের নাশতা হতে পারে জীবন-রক্ষাকারী, প্রাতরাশ বাদ দিলে তার ফলে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি রয়েছে।

গবেষণা প্রতিবেদনটি প্রকাশ হয় এপ্রিল মাসের ২২ তারিখ।

আমেরিকান চিকিৎসক এবং বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই গবেষণা ফলাফল পর্যালোচনা করেছেন। ৫০ থেকে ৭৫ বছর বয়সী ৬০৫ ব্যক্তির কাছ থেকে নেয়া নমুনা বিশ্লেষণ করেন চিকিৎসক ও গবেষক দল। অংশগ্রহণকারীরা জানিয়েছেন, কীভাবে তারা সাধারণত সকালের খাবার গ্রহণ করতেন।  ৫ শতাংশ উত্তরদাতা বলেছেন, তারা কখনোই সকালের খাবার মাঝে মাঝে গ্রহণ করেননি। প্রায় ১১ শতাংশ বলেছেন তাদের সকালে খাওয়ার হার একেবারে হয়নি বললেই চলে। এছাড়া, ২৫ শতাংশ জানিয়েছেন তারা অনিয়মিতভাবে সকালের নাশতা গ্রহণ করেছেন।

২০১১ সাল নাগাদ জরিপে অংশগ্রহণকারী ২৩১৮ জনের জীবনাবসান ঘটে। গবেষকরা এরপর মৃত্যুর তথ্যগুলো বিশ্লেষণ করেন।  

ধূমপান বা মুটিয়ে যাওয়ার মতো অন্যান্য ঝুঁকি চিহ্নিত করার পাশাপাশি গবেষক দলটি দেখেছে, সকালের নাশতা বাদ দেয়া ব্যক্তিদের অন্য যেকোনো কারণে মারা যাওয়ার আশঙ্কা ১৯ শতাংশ এবং হৃদরোগে মারা যাওয়ার আশঙ্কা ৮৭ শতাংশ। 

যদিও বিজ্ঞানীরা এর মূল যোগসূত্রটি  খুঁজে বের করার চেষ্টা করছেন। যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকান প্রতিবেদন রিপোর্ট ‘নাশতা না খাওয়া যে হৃদরোগে মৃত্যুর সরাসরি কারণ তা প্রমাণ করতে পারে না।’

ডেইলি বাংলাদেশ/আরএস/এমআরকে

Best Electronics