সংঘর্ষে উত্তপ্ত দিল্লিতে মুসলিমদের সহায়তায় হিন্দু নারীর বিয়ে

সংঘর্ষে উত্তপ্ত দিল্লিতে মুসলিমদের সহায়তায় হিন্দু নারীর বিয়ে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৪৮ ২৮ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সাভিত্রি ও তার স্বামী গুলশান

ছবি: সাভিত্রি ও তার স্বামী গুলশান

ভারতের রাজধানী দিল্লিতে হিন্দু উগ্রবাদীদের হামলায় রক্তাক্ত হয়েছে সেখানকার মুসলিমরা। ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের বাসা-বাড়ি, দোকানপাট এমনকি রক্ষা পায়নি মসজিদও। কিন্তু এর পরও মানবতা থেকে সড়ে যায়নি তারা। উল্টো সহায়তা ও নিরাপত্তা দানের মাধ্যমে বিয়ে দিয়েছে এক হিন্দু নারীর। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার রাতে দিল্লির চাঁদবাগের মুসলিম অধ্যুষিত এলাকার বাসিন্দা হিন্দু নারী সাভিত্রি প্রসাদের বিয়ে হওয়ার কথা ছিল। কিন্তু সংঘর্ষের কারণে বাধ্য হয়ে বিয়ে বন্ধ করে দেন সাভিত্রির বাবা। তবে পরের দিন সংঘর্ষ চললেও কিছু মুসলমানদের সাহায্য নিয়ে ওই হিন্দু নারীর বিয়ে দেয়া হয়।

এ বিষয়ে সাভিত্রি বলেন, ‘আমার মুসলিম ভাইয়েরা আমাকে আজ বাঁচিয়েছে।’

এনডিটিভি জানায়, সাভিত্রির বাড়িতেই অনুষ্ঠানে আয়োজন করা হয়। তবে দিল্লির পরিস্থিতি উত্তাল থাকায় এই বিয়েতে সাভিত্রি’র কোন আত্মীয়-স্বজন উপস্থিত হতে পারেননি।

বিয়ের আয়োজন নিয়ে সাভিত্রি প্রসাদের বাবা ভোদয় প্রসাদ বলেন, ‘এটা ভয়ানক। আমরা শান্তি চাই। আমার মেয়ের বিয়েতে কোন আত্মীয়-স্বজন আসতে পারেননি। কিন্তু মুসলমানরা এগিয়ে এসেছেন। তারাই আমার পরিবার।’

ভারতে মোদি সরকারের পাশ করা সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে রাজধানী দিল্লিতে গত সোমবার শুরু হয় সংঘাত । এই ঘটনায় দিল্লিতে মারা গেছেন কমপক্ষে ৩৯ জন, আহত হয়েছেন অন্তত দু’শতাধিক মানুষ। এছাড়া গ্রেফতার হয়েছেন প্রায় ৪০০ জন, যাদের অধিকাংশই মুসলিম।

ডেইলি বাংলাদেশ/মাহাদী