শ্রীলংকায় রাজাপাকসের বড় জয়

শ্রীলংকায় রাজাপাকসের বড় জয়

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩৬ ৭ আগস্ট ২০২০   আপডেট: ১২:৩৯ ৭ আগস্ট ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শ্রীলংকার প্রধানমন্ত্রী নির্বাচনে মাহিন্দা রাজাপাকসে বিপুল ভোটে জয়ী হয়েছেন। মাহিন্দাকে তার ভাই প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে বিজয়ী ঘোষণা করেন। এর ফলে শ্রীলংকার শাসন ক্ষমতা একটি পরিবারের হাতেই রয়ে গেল।

দেশটিতে মাহিন্দার দল পডুজানা পেরামুনাকে (এসএলপিপি) সরকার গঠনের জন্য আহ্বান জানানো হয়েছে। নতুন প্রধানমন্ত্রী হিসেবে আগামী কিছুদিনের মধ্যেই শপথ নেবেন তিনি। 

গত নভেম্বর মাসে কেয়ারটেকার সরকারের প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হন মাহিন্দা। যদিও শুরুতে প্রধানমন্ত্রী হওয়ার মতো সংখ্যাগরিষ্ঠতা তার ছিল না। দেশেটির তৎকালীন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে সংবিধান মুলতবি করে মাহিন্দাকে প্রধানমন্ত্রী হওয়ার আহ্বান জানান।

এ নির্বাচনে মোট ২২৫টি আসনের মধ্যে মাহিন্দার দল একাই ১৪৫টি আসনে জয়ী হয়েছে। আরো পাঁচটি আসনে জয়ী হয়েছে এসএলপিপির জোট সঙ্গীরা। ফলে ১৫০টি আসন নিয়ে পার্লামেন্টে ঢুকবেন মাহিন্দা।

এবারের নির্বাচনে মাহিন্দার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী রানিল বিক্রমসিংঘে। কিন্তু ভোটে সম্পূর্ণ বিপর্যস্ত হয়েছেন তিনি। তবে প্রাক্তন প্রেসিডেন্ট রণসিংহে প্রেমদাসার ছেলে এবারই নির্বাচনে নেমে প্রধান বিরোধীর সম্মান পাবে।

ডেইলি বাংলাদেশ/জেডআর