Alexa শেষ হলো অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

শেষ হলো অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৪৩ ১৯ জানুয়ারি ২০২০   আপডেট: ২০:৪৯ ১৯ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পর্দা নামলো অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’-এই স্লোগান নিয়ে গত ১১ জানুয়ারি পর্দা উঠে এ উৎসবের। রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত এ উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। 

উৎসবের পরিচালক আহমেদ মোস্তফা জামালের উপস্থাপনায় সমাপনী অনুষ্ঠানে বিভিন্ন বিভাগে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা। এবার সেরা শিশুতোষ চলচ্চিত্র বিভাগে পুরস্কার জিতেছে বাদল রহমান পরিচালিত ইরানের চলচ্চিত্র ‘লোকনাথ’। সিনেমা অব দ্য ওয়ার্ল্ড সেকশনে সেরার পুরস্কার পেয়েছে অঞ্জন দত্ত পরিচালিত ভারতীয় চলচ্চিত্র ‘ফাইনালি ভালোবাসা’। 

ওমেন ফিল্ম মেকার সেকশনের বিভিন্ন বিভাগে পুরস্কার পেয়েছে ‘মাই নেম ইজ পেটিয়া’, ‘ভিডিও টেপ’, ‘দ্য হুয়াল অ্যান্ড দ্য রাবেন টিনি সোলস’ চলচ্চিত্র। বাংলাদেশ প্যানোরোমায় সেরা হয়েছে তানিম রহমান অংশু পরিচালিত চলচ্চিত্র ‘ন’ ডরাই’। স্পিরিচুয়াল বিভাগে শর্ট ফিকশনে  সেরা হয়েছে ‘দ্য ফিস্ট অব দ্য গড’, শর্ট ফিল্মে সেরা ‘দ্যা স্ট্যাম্প’  এবং সেরা প্রামাণ্যচিত্র ‘বিলাভড’। 

এশিয়ান প্রতিযোগিতা বিভাগে সেরা চিত্রনাট্যকারের পুরস্কার জিতেছেন হোসেন কারাবে। সিনেমাটোগ্রাফিতে সেরা হয়েছেন ভারতের রেডিয়াস চলচ্চিত্রের সপ্নিল সেতে ও অক্ষয় ইন্ডিকর। একই বিভাগে সেরা অভিনেত্রী হয়েছেন আফগানিস্তান- ইরান- ফ্রান্সের প্রযোজনায় নির্মিত চলচ্চিত্র ‘আরিজো এরিয়াপোর’, ‘ফেরেশতা আফসার’ ও ‘হাসিবা ইব্রাহিমী’।

একই বিভাগে সেরা অভিনেতা হয়েছেন ফিলিপিনসের লুইস অ্যাবইউয়েল (অ্যাডওয়ার্ড), সেরা পরিচালক ইরানের মিরকারিমী রেজা (ক্যাস্টেল অব ড্রিমস), সেরা চলচ্চিত্রও হয়েছে ‘ক্যাস্টেল অব ড্রিমস’। এছাড়া স্পেশাল জুড়ি মেনশনে পুরস্কার পায় শ্রীলঙ্কার চলচ্চিত্র ‘চিলড্রেন অব দ্য সান’।

এবারের উৎসব শুরু হয় ‘উইন্ডো টু দ্য সি’ সিনেমা প্রদর্শনের মধ্য দিয়ে। উৎসবের শেষ দিনে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে সন্ধ্যায় প্রদর্শিত হয় আফগানিস্তান, ইরান ও ফ্রান্সের যৌথ প্রযোজনায় ‘হাভা, মরিয়ম, আয়েশা’ নামের সিনেমা। পাবলিক লাইব্রেরি অডিটরিয়ামে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রদর্শিত হয় ইরানের ‘লোকনাট’, জার্মানির ‘ওয়ার্ল্ড ট্যাক্সি’, ‘দ্য ওয়ান্ডেরের’, রাশিয়ার ‘থ্র এ ব্ল্যাক গ্লাস’ ও ভারতের নির্মাতা সৃজিত মুখার্জির ‘শাহজাহান রিজেন্সি’। 

ঢাকার সাতটি ভেন্যুতে ৭৪টি দেশের ২২০টি চলচ্চিত্র দেখানো হয় অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। এশিয়ান ফিল্ম প্রযিোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার বিভাগে প্রদর্শিত হয় এই ছবিগুলো। 

ডেইলি বাংলাদেশ/এনএ