শেনজেন ভিসার ‘সেইফ লিস্ট’ থেকে বাদ পড়ল ভারত

শেনজেন ভিসার ‘সেইফ লিস্ট’ থেকে বাদ পড়ল ভারত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:০৩ ২ জুলাই ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

নিরাপদ হিসেবে বিবেচিত ১৪টি দেশের পর্যটকদের ভ্রমণের অনুমতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এবার শেনজেন ভিসার ‘সেইফ লিস্ট’ থেকে বাদ পড়লো ভারত। 

দ্য টেলিগ্রাফ’র প্রতিবেদন অনুসারে, মঙ্গলবার ২৭ সদস্য দেশের সম্মেলনে ‘সেইফ লিস্ট’র ১৪টি দেশকে ভ্রমণের জন্য অনুমোদন দেয়া হয়। দেশগুলো হল- আলজেরিয়া, অস্ট্রেলিয়া, কানাডা, জর্জিয়া, জাপান, মন্টিনিগ্রো, মরোক্কো, নিউজিল্যান্ড, রুয়ান্ডা, সার্বিয়া, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, তিউনিসিয়া ও উরুগুয়ে। শর্তসাপেক্ষে চীনও অস্থায়ীভাবে অনুমোদন পেয়েছে।

নিরাপদ দেশগুলোর তালিকা থেকে ব্রাজিল, যুক্তরাষ্ট্র, বাংলাদেশ ও ভারতকে বাদ দিয়েছে ইইউ। ১ জুলাই থেকে অস্ট্রেলিয়া, কানাডা, জাপানসহ আপাতত নিরাপদ হিসেবে বিবেচিত ১৪টি দেশের নাগরিক ইউরোপ ভ্রমণে যেতে পারবে। এর আগে করোনা মহামারিতে বন্ধ হয়ে যাওয়া সীমান্ত, জুলাই থেকে খুলে দেয়ার সিদ্ধান্ত নেয় ইউরোপীয় ইউনিয়ন।

প্রথমে ৫৪ দেশের কথা বলা হলেও পরে সোমবার চূড়ান্ত তালিকায় ১৪ দেশ রাখা হয়। তবে ৩১ ডিসেম্বর ব্রেক্সিটের ট্রান্সিশন সময়সীমা শেষ না হওয়া পর্যন্ত যুক্তরাজ্যবাসী ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় পড়বে না। যুক্তরাজ্যে সংক্রমণের হার কিছুটা কমায় ৪ জুলাই থেকে রেস্তোরাঁ, সিনেমাহল, সেলুন, যাদুঘর এবং শিশুদের খেলার পার্ক খুলে দেয়া হবে। এছাড়া যুক্তরাজ্যের দীর্ঘ প্রতীক্ষিত ‘এয়ার ব্রিজ’ ঘোষণার সঙ্গে সঙ্গে ইইউ এর তালিকাতে সমস্যা তৈরির সম্ভাবনা রয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন পরিষদ আন্দোরার, মোনাকো, সান মেরিনো এবং ভ্যাটিকানের বাসিন্দাদের মতে এই সুপারিশের উদ্দেশ্যে ইউরোপীয় ইউনিয়নের বাসিন্দা হিসাবে বিবেচনা করা উচিত।এই সিদ্ধান্তের জন্য ব্যবহারের মানদণ্ডের বিষয়ে ইইউ দেশগুলির মধ্যে মতবিরোধ রয়েছে, কিছু লোকের মতে কোভিড রেট সম্পর্কিত তথ্য নির্ভরযোগ্য নয়।

ইউরোপীয় কমিশন ১৫ ই জুন অভ্যন্তরীণ শেনজেন সীমানা পুনরায় চালু করার জন্য তার সুপারিশ প্রবর্তন করেছিল। তাই ইউরোপীয় দেশগুলোর নাগরিকরা শেনজেন সীমানার দেশগুলোতে আগের মতোই ভ্রমণ করতে পারবেন।

ডেইলি বাংলাদেশ/জেএস