শেখ কামালের ৪৫তম মৃত্যুবার্ষিকী পালন করবে আবাহনী

শেখ কামালের ৪৫তম মৃত্যুবার্ষিকী পালন করবে আবাহনী

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৩৭ ১৩ আগস্ট ২০২০  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র এবং আবাহনী লিমিটেডের প্রতিষ্ঠাতা শহীদ শেখ কামাল

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র এবং আবাহনী লিমিটেডের প্রতিষ্ঠাতা শহীদ শেখ কামাল

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র এবং প্রতিষ্ঠাতা শহীদ শেখ কামালের ৪৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ১৫ আগস্ট শনিবার দিনব্যাপী কর্মসুচির আয়োজন করেছে দেশের জনপ্রিয় ক্লাব আবাহনী লিমিটেড। 

ক্লাবটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে।

শুক্রবার রাত ১২টা এক মিনিটে ক্লাবে স্থাপিত শেখ কামালের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শুরু হবে কর্মসুচি। যেখানে শহীদ শেখ কামালের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মুনাজাতে অংশ নেবেন ক্লাবের পরিচালক, কর্মকর্তা ও খেলোয়াড়রা।

ক্লাব প্রাঙ্গনে জাতীয় এবং ক্লাবের পতাকা এ সময় অর্ধনমিত রাখা হবে। ১৯৭৫ সালের ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধার নিদর্শন হিসেবে উড়ানো হবে কালো পতাকা।  

দিনের অন্য কর্মসূচির মধ্যে রয়েছে দিনব্যাপী কোরআন খতম, বাদ জোহর গরীব ও দু:স্থদের মাঝে খাবার বিতরণ এবং বাদ আসর ক্লাব ভবনে বিশেষ দোয়া। এছাড়া সকাল ১০টায় মরহুমের বাননীস্থ কবর জিয়ারত ও পুস্পস্তবক অর্পণ করবে ক্লাব কর্মকর্তারা।

বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন শেখ কামাল।  মহান মুক্তিযুদ্ধ, ছাত্র রাজনীতি, সাংস্কৃতিক কর্মকান্ড খেলার মাঠ থেকে নাটকের মঞ্চ-সর্বত্র ছিল তার  উপস্থিতি। 

১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময়ও তিনি দেশের জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন। তিনি মুক্তিবাহিনী গেরিলা যুদ্ধের একজন সংগঠক ছিলেন।

শেখ কামাল বাংলাদেশ সেনাবাহিনীতে যুদ্ধকালীন কমিশন লাভ করেছিলেন এবং এ সময় মুক্তিবাহিনীর সর্বাধিনায়ক জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেছেন। 

১৯৭২ সালে তিনি দেশের ক্রীড়ার প্রসারের জন্য গড়ে তুলেন আবাহনী ক্লাব। তার দক্ষ নেতৃত্বে ক্লাবটি সব ধরনের ক্রীড়াঙ্গনে সেরার আসন দখল করে নেয়। তার প্রতিষ্ঠিত ওই ক্লাবটি এখনো দেশের শীর্ষ ক্লাবের আসন দখল করে আছে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের বুলেট তার শারীরিক মৃত্যু ঘটিয়েছে, কিন্তু তিনি মৃত্যুঞ্জয়ী হয়ে আছেন এ দেশের ক্রীড়া, সংস্কৃতিতে ও সংগীতে। শেখ কামাল ছিলেন এ দেশের আধুনিক ক্রীড়াঙ্গনের রূপকার এবং আধুনিক ফুটবলের জনক। ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন শেখ কামাল। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মাত্র ২৬ বছর বয়সে শহীদ হন এই ক্রীড়া সংগঠক।

ডেইলি বাংলাদেশ/আরএস