Alexa শুভ জন্মদিন ড. তুরিন আফরোজ

শুভ জন্মদিন ড. তুরিন আফরোজ

সাহিত্য ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:১৫ ৪ আগস্ট ২০১৯  

ছবি: ড. তুরিন আফরোজের ফেসবুক ওয়াল থেকে

ছবি: ড. তুরিন আফরোজের ফেসবুক ওয়াল থেকে

আইনীভাবে নারীর এগিয়ে যাওয়ার পেছনে উল্লেখযোগ্য এক নাম ব্যারিস্টার ড. তুরিন আফরোজ।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। বর্তমানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক এবং বাংলাদেশ সুপ্রীম কোর্টের একজন আইনজীবী। তিনি একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির ‘আইন বিষয়ক সম্পাদক’ হিসেবে ২০১০ সাল থেকে দায়িত্ব পালন করে আসছেন। আইন বিষয়ে দেশে-বিদেশে তার অসংখ্য বই এবং প্রবন্ধ প্রকাশনা রয়েছে। তার গবেষণার উল্লেখযোগ্য বিষয় হলো- আইন ও উন্নয়ন, যুদ্ধাপরাধ আইন, আন্তর্জাতিক আইন, সাংবিধানিক আইন ইত্যাদি।  ডেইলি বাংলাদেশ’র লেখক তালিকায় ড. তুরিন আফরোজের পরিচয় এভাবেই সংরক্ষণ করা হয়েছে।  আজ এই গুণীজনের জন্মদিন।  

১৯৭১ সালের এই দিন ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা তসলিমউদ্দিন আহমেদ বাংলাদেশ সরকারের কর বিভাগের অবসরপ্রাপ্ত উর্ধ্বতন কর্মকর্তা ছিলেন এবং মা সামসুন্নাহার তসলিম একজন গৃহিণী। নীলফামারী জেলার জলঢাকা থানার চাওরাডাঙ্গি গ্রামে তার আদি নিবাস।

তুরিন আফরোজ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেছেন ঢাকার হলিক্রস স্কুল অ্যান্ড কলেজে। ১৯৮৮ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় তিনি ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে মানবিক শাখার সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন। এরপর তিনি ভারত সরকারের বৃত্তি নিয়ে দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীন লেডি শ্রী রাম কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক এবং দিল্লি স্কুল অব ইকোনমিক্স থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি যুক্তরাজ্যের লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি (অনার্স), অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন সিডনি থেকে এলএলএম (ইন্টারন্যাশনাল বিজনেস ল’) এবং মনাশ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ-ডি ডিগ্রী লাভ করেন।

তিনি একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির ‘আইন বিষয়ক সম্পাদক’ হিসেবে ২০১০ সাল থেকে দায়িত্ব পালন করে আসছেন। আইন বিষয়ে দেশে-বিদেশে তার অসংখ্য বই এবং প্রবন্ধ প্রকাশনা রয়েছে। তার গবেষণার উল্লেখযোগ্য বিষয় হল- আইন ও উন্নয়ন, যুদ্ধাপরাধ আইন, আন্তর্জাতিক আইন, সাংবিধানিক আইন ইত্যাদি। ৪ আগস্ট তুরিন আফরোজের জন্মদিন।  ডেইলি বাংলাদেশের পক্ষ থেকে রইল অফুরান শুভেচ্ছা।

ডেইলি বাংলাদেশ/আরআর