শুধু গানেই সীমাবদ্ধ নয় প্রীতম

শুধু গানেই সীমাবদ্ধ নয় প্রীতম

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৪০ ১ জুন ২০২০  

প্রীতম আহমেদ

প্রীতম আহমেদ

প্রীতম আহমেদ। বাংলাদেশের একজন সংগীতশিল্পী হিসেবে সবাই তাকে চিনলেও তিনি কিন্তু কবি ও সমাজকর্মীও। সংগীতচর্চার পাশাপাশি মানবাধিকার, সমাজ সংস্কার নিয়ে কাজ করেন এবং ২০১৩ সালে সংগঠিত শাহবাগ আন্দোলনের একজন সংগঠক। কেবল শাহবাগ আন্দোলনে যোগদানই নয়, তিনি এটি নিয়ে বেশ কিছু গান লিখেছেন এবং সেগুলোতে সুরারোপ করেছেন যা আন্দোলনকারীদের উজ্জীবিত করেছে।

১৯৭৬ সালের ২৪ এপ্রিল ঢাকায় জন্মগ্রহণ করেন প্রীতম আহমেদ। তিনি সরকারি সঙ্গীত মহাবিদ্যালয় থেকে নজরুল সংগীতে শিক্ষা লাভ করেন। নিউ ইয়র্ক গীটার একাডেমী থেকে স্প্যানিশ ফ্লেমিঙ্গো গীটারে পড়ালেখা করছেন

কিশোর বয়স থেকেই সংগীতের সঙ্গে জড়িত প্রীতম আহমেদ কবীর সুমন, অজয় চক্রবর্তী, ওস্তাদ রাশীদ খান, বব ডিলান, বিবি কিং, স্টিভ র‌্যাভন প্রমুখ জীবনমুখী শিল্পীদের দ্বারা প্রভাবিত।  বিভিন্ন সময় দেশের চলমান বিভিন্ন বিষয় নিয়ে গানও করেছেন এই সঙ্গীতশিল্পী। এ পর্যন্ত তার মোট ১২টি এলবাম প্রকাশিত হয়েছে।

প্রীতম আহমেদের জনপ্রিয় গানগুলো মধ্যে ছিলো- ভালবাসার মিছিলে এসো, ভোট ফর ঠোঁট, তুই কি আমার বন্ধু হবি, ভাইয়া, সংসার, দহন, শজারু, রেড রোজ, চলো পালাই উল্লেখযোগ্য।

প্রীতম আহমেদ প্রথমে বাংলাদেশের বেসরকারি টেলিভিশন ‘চ্যানেল আই’-এ অনুষ্ঠান নির্মাতা হিসাবে যোগ দেন এবং দীর্ঘদিন সেখানে কর্মরত ছিলেন। পরবর্তীতে তিনি নিজের একটি স্টুডিও কাম প্রোডাকশন কোম্পানি গঠন করেন এবং নাম দেন ‘গানওয়ালা’। এছাড়াও তিনি অনলাইন পত্রিকা মিডিয়াটাইমস টোয়েন্টিফোর ডট কম-এর সম্পাদক হিসাবেও যুক্ত আছেন।

ব্যক্তিগত জীবনে লেখালেখির সঙ্গেও যুক্ত আছেন প্রীতম আহমেদ। ২০১৫ সালের অমর একুশে বই মেলায় র‌্যামন পাবলিশার্স থেকে তার কবিতার বই ‘জন্মদাগ’ প্রকাশিত হয়।

বর্তমানে প্রীতম একাকী থাকলেও সংবাদ পাঠক সঙ্গীতাকে তিনি বিয়ে করেছিলেন, পরে ২০০৯ সালে বিচ্ছেদ হয়। সেখানে ‘মেঘ’ এবং ‘রোদ্দুর’ নামে দুটি যমজ মেয়ে আছে তার।

ডেইলি বাংলাদেশ/টিএএস