Alexa শিল্পপ্রতিষ্ঠানের নামজারি সাত দিনে

শিল্পপ্রতিষ্ঠানের নামজারি সাত দিনে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৩ ২৭ জানুয়ারি ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার আওতাধীন বিদ্যমান সব গুরুত্বপূর্ণ শিল্পপ্রতিষ্ঠান, লিমিটেড কোম্পানি, রফতানিমুখী শিল্প-প্রতিষ্ঠান এবং কোম্পানি থেকে কোম্পানির নামে নামজারি সাত দিনে করা হবে।

সোমবার এ সম্পর্কিত একটি পরিপত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়। 

উল্লেখ্য, এর আগে গত ৩০ ডিসেম্বর এ প্রতিশ্রুতি দিয়েছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। দেশি-বিদেশি বিভিন্ন বিনিয়োগকারীদের বিনিয়োগে উৎসাহ প্রদানের উদ্দেশ্যে তিনি তা বাস্তবায়ন করেছেন। 

প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকার ব্যবসা-বাণিজ্য, শিল্পোন্নয়ন এবং বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধির জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। এরইমধ্যে বিশ্ব ব্যাংকের ‘সহজে ব্যবসা করার সুযোগ’ (Ease of Doing Business)-এর সূচকে বাংলাদেশ কয়েক ধাপ এগিয়ে গেলেও তা কাঙ্ক্ষিত পর্যায়ে পৌঁছেনি। 

বাংলাদেশের স্থানীয় বিনিয়োগ এবং বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধিসহ দ্রুত অর্থনৈতিক বিকাশের স্বার্থে ‘সহজে ব্যবসা করার সুযোগ’ এর সূচকে দেশকে আরো অনেক ধাপ এগিয়ে যেতে হবে। 

এ পরিপ্রেক্ষিতে ভূমিমন্ত্রী উদ্যোগী হয়ে বিদ্যমান সব গুরুত্বপূর্ণ শিল্প প্রতিষ্ঠান, লিমিটেড কোম্পানি, রফতানিমুখী শিল্প-প্রতিষ্ঠান এবং কোম্পানি থেকে কোম্পানির ক্ষেত্রে নামজারির আবেদন দ্রুত নিষ্পত্তির সিদ্ধান্ত নিয়েছেন।

সংশ্লিষ্ট অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এ বিষয়ে ফোকাল পয়েন্ট নিয়োজিত থেকে সেবা দানের বিষয়টি নিবিড়ভাবে তত্ত্বাবধান করবেন। এছাড়া প্রতিমাসে ভূমি মন্ত্রণালয়, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক-কে এ ব্যাপারে সংশ্লিষ্ট অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) প্রতিবেদন দেবেন বলে ভূমি মন্ত্রণালয় থেকে জানানো হয়। 

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এমআরকে