Alexa শিগগিরই ভূমিকম্প সহনীয় হবে বাংলাদেশ: ত্রাণপ্রতিমন্ত্রী

শিগগিরই ভূমিকম্প সহনীয় হবে বাংলাদেশ: ত্রাণপ্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২৮ ৯ অক্টোবর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণপ্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, জাপান ভূমিকম্প সহনীয় দেশে পরিণত হয়েছে। বাংলাদেশ ও জাপান সরকার ও জাইকার টেকনিক্যাল সহযোগিতায় শিগগিরই ভূমিকম্প সহনীয় দেশে পরিণত হবে। এ লক্ষ্যে জাপানের সঙ্গে শিগগিরই এমওইউ স্বাক্ষরিত হবে।

বুধবার রাজধানীর আগারগাঁয়ে পঙ্গু হাসপাতালে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ভূমিকম্প ও অগ্নিকাণ্ডে সচেতনতা বৃদ্ধিতে আয়োজিত এক মহড়ায় তিনি এসব কথা বলেন। 

প্রতিমন্ত্রী বলেন, ভৌগলিক অবস্থানগত কারণে বাংলাদেশ দুর্যোগ ঝুকিপূর্ণ দেশ। এরমধ্যে ঘূর্ণিঝড়, বন্যা, ভূমিকম্প ও বজ্রপাত অন্যতম। আগাম সতর্কবার্তা এসব দুর্যোগে ঝুকি বা জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে পারে। 

তিনি বলেন, অতিতের যেকোনো সময়ের চেয়ে এখন জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি তুলনামূলকভাবে অনেক হ্রাস পেয়েছে। কারণ সরকার দুর্যোগ মোকাবিলায় পূর্ব প্রস্তুতি হিসেবে বিশ্বের অত্যাধুনিক যন্ত্রপাতি সংগ্রহ করে তা সেনা, নৌ, বিমান বাহিনী এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে ব্যবহারের জন্য সরবরাহ করেছে। 

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: শাহ্ কামাল, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম।

ডেইলি বাংলাদেশ/এমআরকে