Alexa শিক্ষা মন্ত্রণালয় ২৫ হাজার কারিগরি শিক্ষক ও জনবল নিয়োগ দেবে

শিক্ষা মন্ত্রণালয় ২৫ হাজার কারিগরি শিক্ষক ও জনবল নিয়োগ দেবে

জব কর্নার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:২২ ১৯ সেপ্টেম্বর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

২৫ হাজার কারিগরি শিক্ষক ও জনবল নিয়োগ দেয়া হবে। সরকারি পলিটেকনিক ইন্সটিটিউট ও টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার মনোন্নয়নের জন্য এই নিয়োগের উদ্যোগ নেয় শিক্ষা মন্ত্রণালয়। 

এর মধ্যে ১৮ হাজার পলিটেকনিক ইন্সটিটিউটে এবং ৭ হাজার টেকনিক্যালে নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে।

আরো দেখুন>>> মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরে ক্যারিয়ার গড়ুন

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগ সূত্রে জানা গেছে, ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয় নতুন নিয়োগের ফান্ড বরাদ্দ দেয়ার জন্য অর্থ মন্ত্রণালয় বরাবর চিঠি দিয়েছে।

সূত্র জানায়, বর্তমানে ৪৯টি পলিটেকনিক ইন্সটিটিউট, ৬৪টি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ (এইচএসসি ও ভোকেশনাল কোর্স) এবং ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স চালু রয়েছে। এছাড়া একটি প্রকল্পের অধীন ১০০ টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ প্রতিষ্ঠার কাজ চলছে। ৪৯টি পলিটেকনিক ইন্সটিটিউটে দ্বিতীয় শিফট রয়েছে।

এদিকে শিক্ষক ও জনবল সংকটে সরকারি পলিটেকনিক ইন্সটিটিউট ও টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের (টিএসসি) শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী নিয়মিত অবসরে যাওয়ায় শিক্ষক ও কর্মচারীর সংখ্যা কমছে। উপযুক্ত শিক্ষক নিয়োগ ও ল্যাবরেটরিসহ অন্যসব সুবিধা নিশ্চিত না করে টিএসসিগুলোতে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং খোলা হয়। ফলে ওইসব প্রতিষ্ঠানে মানসম্মত লেখাপড়া চরমভাবে বিঘ্নিত হচ্ছে। এমন অবস্থায় শিক্ষক ও জনবল নিয়োগ জরুরি বলে জানান সংশ্লিষ্টরা।

জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ বলেন, কারিগরি শিক্ষায় শিক্ষক ও জনবল সংকট আছে। এটা নিরসনে উদ্যোগ নেয়া হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠানে নতুন পদ সৃষ্টির প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএজে