শিক্ষা প্রতিষ্ঠানের টিওশন ফি আদায় বন্ধে আইনি নোটিশ

শিক্ষা প্রতিষ্ঠানের টিওশন ফি আদায় বন্ধে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:০৮ ১৯ মে ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

করোনায় উদ্ভূত পরিস্থিতিতে এমপিওভুক্ত সব স্কুল ও কলেজের শিক্ষার্থীদের মাসিক বেতন আদায় বন্ধে পদক্ষেপ গ্রহণে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থীর অভিভাবক সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সহ-সম্পাদক অ্যাডভোকেট মো. সাইফুর রহমান এই নোটিশ পাঠান। আগামি ২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নিলে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

শিক্ষা সচিব, শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি), সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যান (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) এবং আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে বলে জানিয়েছেন আইনজীবী।

নোটিশে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা নেমে এসেছে। কর্মহীন হয়ে পড়েছে অনেক পেশাজীবী ও চাকরিজীবী। এছাড়া সরকারের সিদ্ধান্তে এরইমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের ফি আদায় বন্ধ রাখা হয়েছে। বিদ্যুৎ বিলসহ বিভিন্ন বিলে সুদ মওকুফ করা হয়েছে। ব্যাংক ঋণের বিষয়ে বলা হয়েছে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত বেনিফিট গ্রহণ করা যাবে না।

সেখানে শিক্ষাপ্রতিষ্ঠানে সন্তানদের মাসিক বেতন পরিশোধে নোটিশ দেয়া হচ্ছে। এমন পরিস্থিতিতে নিম্নবিত্ত, নিম্ন মধ্যবিত্ত এবং মধ্যবিত্ত শ্রেণির মানুষদের জীবিকা নির্বাহ করা অত্যন্ত কষ্টকর হয়ে পড়েছে। তাই সব সরকারি (এমপিওভুক্ত) স্কুল ও কলেজের শিক্ষার্থীদের কাছ থেকে আদায়যোগ্য মাসিক বেতন স্থগিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে শিক্ষা সচিবসহ সংশ্লিষ্টদের অনুরোধ করা হচ্ছে।

এজন্য জনস্বার্থে এ বিষয়ে বর্তমান সরকারকে একটি সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করা জরুরি। যাতে শিক্ষাপ্রতিষ্ঠান চলমান থাকে এবং সেইসঙ্গে শিক্ষার্থীদের অভিভাবকরাও কিছুটা আর্থিক ভাবে স্বস্তি বোধ করেন।

ডেইলি বাংলাদেশ/এমআরকে