শিক্ষা ক্যাডারে ইতিহাসে স্বামী প্রথম, অষ্টম স্ত্রী

৩৮তম বিসিএস

শিক্ষা ক্যাডারে ইতিহাসে স্বামী প্রথম, অষ্টম স্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০১:৩৬ ১ জুলাই ২০২০   আপডেট: ০৭:৩২ ১ জুলাই ২০২০

নয়ন তারা ও শেখ মোস্তাক রাব্বানী, কোলে তাদের সন্তান। ছবি: সংগৃহীত

নয়ন তারা ও শেখ মোস্তাক রাব্বানী, কোলে তাদের সন্তান। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে পাশ করা এক দম্পতি ৩৮তম বিসিএস (শিক্ষা) ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন। স্বামী শেখ মোস্তাক রাব্বানী শিক্ষা ক্যাডারে ইতিহাস বিষয়ে হয়েছেন প্রথম, তার স্ত্রী নয়ন তারা তৃপ্তি হয়েছেন অষ্টম।

তার দুজনই ঢাবির ইতিহাস বিভাগের ২০১০-১১ সেশনের শিক্ষার্থী ছিলেন। মোস্তাকের বাড়ি ফরিদপুর সদর উপজেলায়। আর পাবনার ভাঙ্গুরা উপজেলায় নয়ন তারার বাড়ি। 

মঙ্গলবার ৩৮তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে ২ হাজার ২০৪ জন প্রার্থীকে ক্যাডার পদের জন্য সুপারিশ করা হয়েছে। 

এ সফলতা প্রসঙ্গে মোস্তাক রাব্বানী বলেন, দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো না। এর মধ্যে আমার স্ত্রীরও বিসিএস ক্যাডার হওয়ায় আমার আনন্দ কয়েকগুণ বেড়ে গেছে। তিন-চার বছর টানা পরিশ্রমের কারণে এ ফলাফল পেয়েছি। এমন অর্জন পরিবার ও নিজের জন্য অনেক সম্মানের।

তিনি আরো বলেন, আমরা পড়ালেখার ক্ষেত্রে একে অপরকে সব সময় সহযোগিতা করেছি। সাংসারিক কাজেও পরস্পরকে সহযোগিতা করেছি। আমরা একে অপরকে পড়া দিতাম, আবার সেগুলো ধরতামও। এর মাধ্যমে কোথায় কি ভুল হচ্ছে সেটি সংশোধন করতাম।

মোস্তাক রাব্বানী বলেন, আমরা কখনো একই বই কিনতাম না। দুজন দুই ধরনের বই কিনতাম। এতে নতুন নতুন তথ্য পেতাম। সেগুলো পরস্পরের সঙ্গে শেয়ার করেছি।

ডেইলি বাংলাদেশ/জেডআর