শাহবাগে ফাঁসির দাবিতে গণ-অবস্থান 

শাহবাগে ফাঁসির দাবিতে গণ-অবস্থান 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০০:৪৬ ১২ এপ্রিল ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

নুসরাত জাহান রাফিকে দিন দুপুরে পরীক্ষা কেন্দ্রে পুড়িয়ে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ও নেপথ্যের ব্যক্তিদের ফাঁসির দাবিতে শাহবাগে গণ-অবস্থান শুরু করেছে নুসরাত জাগরণ মঞ্চ।

বৃহস্পতিবার বিকেল চারটা থেকে এ কর্মসূচি শুরু হয়। প্রথম দিন রাত নয়টা পর্যন্ত প্রায় ৫ ঘন্টা অবস্থান করেন তারা। এ সময় নুসরাতের খুনিদের ফাঁসির দাবিতে নানা স্লোগান দেয় সংগঠনটি ।

জাগরণ মঞ্চের আহ্বায়ক আমের মক্কী জানান, সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকে আহবান জানিয়ে তারা একত্রিত হয়েছেন। ফেসবুকে ব্যানার দেখে প্রায় কয়েকশ মানুষ নুসরাতের হত্যাকারীদের বিচারে গণ-অবস্থানে অংশ নিয়েছেন। এরই মধ্যে একাত্মতা প্রকাশ করে ৪টি সামাজিক সংগঠন এই আন্দোলনে নিয়মিত পাশে থাকার আশ্বাস দিয়েছেন। এছাড়াও কলেজ-বিশ্ববিদ্যালয়ের কয়েকশত শিক্ষার্থী এবং সাধারণ জনতা এসেও গণ-অবস্থানে শরিক হয়েছেন।

গণ-অবস্থানে অংশ নিয়ে শিক্ষক ও সাংবাদিক নেতা বোরহান উদ্দিন ফয়সাল বলেন, এক বছর আগেও নুসরাত জাহান রাফির উপর হামলা হয়েছিল। তখন হামলার বিচার না হওয়ায়  আজ নুসরাতকে দ্বিতীয় দফায় পুড়ে মরতে হলো। প্রশাসন এ দায় এড়াতে পারে না। 

এছাড়া অভিযুক্ত মাদরাসার অধ্যক্ষসহ যারা সরাসরি হামলায় অংশগ্রহণ করেছেন এবং নেপথ্যে এই হামলার হোতা তাদেরও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন তিনি।

একটি মাসিক পত্রিকার সম্পাদক আলাউদ্দিন আদর গণ-অবস্থানে অংশ নিয়ে বলেন, ফেনীতে বার বার মানুষ পুড়িয়ে হত্যাকাণ্ডের ঘটনায় এই জেলাটি বিশ্বব্যাপী খুব সমালোচিত। একরাম হত্যা থেকে শুরু করে নুসরাত পর্যন্ত সব খুনিদের ফাঁসি কার্যকর করে ফেনিবাসীকে দায়মুক্ত করতে সরকারকে আহবান জানান আদর।

ব্লাড রিলেশন বাংলাদেশের প্রেসিডেন্ট শাহিদুল হামিদ রাহাত বলেন, প্রধানমন্ত্রীর মহৎ উদ্যোগে হেরে যাওয়ার আগ মুহূর্ত পর্যন্ত নুসরাত সুচিকিৎসা পেয়েছে। এখন প্রধানমন্ত্রী ইচ্ছে করলেই নুসরাতের খুনিদের বিচার কার্যকর করাও সম্ভব।

ডেইলি বাংলাদেশ/ইএ/জেডআর