শাবিপ্রবিতে করোনা পরীক্ষার নতুন ল্যাব উদ্বোধন

শাবিপ্রবিতে করোনা পরীক্ষার নতুন ল্যাব উদ্বোধন

শাবিপ্রবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৪৫ ১৮ মে ২০২০   আপডেট: ২০:০২ ১৮ মে ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাসে আক্রান্তদের পরীক্ষার জন্য এবার সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) নতুন করে আরেকটি ল্যাব স্থাপন করা হয়েছে। নতুন এই ল্যাবে আগামীকাল থেকে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা শুরু হবে।

সোমবার বিকেলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন এ পিসিআর ল্যাবের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের এমপি ড. এ কে আব্দুল মোমেন। উদ্বোধনের সময় সিলেট স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী বর্তমান করোনা পরিস্থিতিতে সিলেটে দ্বিতীয় করোনা পরীক্ষারগার স্থাপনে সন্তোষ প্রকাশ করে বলেন, এর ফলে বিশেষ করে সিলেট বিভাগের করোনা সন্দেহভাজনরা খুব সহজে তাদের স্বাস্থ্য পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

এজন্য পররাষ্ট্রমন্ত্রী এ ল্যাব স্থাপনে সহযোগিতার জন্য সরকারের সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তা, বিশ্ববিদ্যালয় প্রশাসন, সিলেটের স্বাস্থ্যসেবার সঙ্গে জড়িত সবাইকে ধন্যবাদ জানান।

শাবিপ্রবিতে নতুন এ ল্যাব স্থাপনের মধ্য দিয়ে করোনা পরীক্ষার জন্য সিলেট বিভাগে মোট দুটি ল্যাব স্থাপন করা হলো। অপর ল্যাবটি সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে। এর মাধ্যমেই সিলেট বিভাগের করোনা সন্দেহভাজনদের স্বাস্থ্য পরীক্ষা চলছিল।

সিলেটে একমাত্র ল্যাব থাকায় প্রথম থেকেই এখানে করোনা পরীক্ষার অতিরিক্ত চাপ ছিলো। যার ফলে প্রায়ই সিলেটের রোগীদের অনেকের পরীক্ষা ঢাকার ল্যাব থেকে করিয়ে নেয়া হতো। বর্তমান শাবি-তে নতুন এ ল্যাব স্থাপনের মধ্য দিয়ে সিলেট বিভাগের করোনা শনাক্তকরণ পরীক্ষা সহজলভ্য হবে বলেও জানিয়েছেন স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্টরা।

এদিকে পরীক্ষা শুরুর লক্ষ্যে এরইমধ্যে বিশ্ববদ্যিালয়ের পিসিআর ল্যাবের প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ল্যাব পরিচালনার জন্য এরইমধ্যে শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে প্রস্তুত করা হয়েছে।

জানা গেছে, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের এ ল্যাব পরিচালনা দায়িত্বে থাকবেন শাবিপ্রবির জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ (জিইবি) ও বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগ (বিএমবি)।

বিশ্ববিদ্যালয়ের ‘ই’ ভবনে জিইবি বিভাগে এ ল্যাব চালু করা হয়েছে। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে ২২-২৩ জনের একটি বিশেষ টিম গঠন করা হয়েছে, যাদের গত কয়েকদিন এ বিষয়ে প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে এ ল্যাব পরিচালনায় প্রস্তুত করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে