‘শান্তির জন্য হাঁটা’, মক্কার পথে ব্রিটিশ মুসলিম ফরিদ 

‘শান্তির জন্য হাঁটা’, মক্কার পথে ব্রিটিশ মুসলিম ফরিদ 

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৩৬ ২৫ ফেব্রুয়ারি ২০২০  

ছবি : ফরিদ ফাইদি

ছবি : ফরিদ ফাইদি

বিশ্বব্যাপী ইসলাম ও মুসলমানদের শান্তির বার্তা ও পরিচয় তুলে ধরতে বদ্ধপরিকর ব্রিটিশ মুসলিম ফরিদ ফাইদি। একজন মুসলমান হিসেবে ফরিদের বিশ্বাস যে, প্রত্যেক মুসলিমই ইসলামের একেকজন রাষ্ট্রদূত। ইসলাম ও মুসলমানদের প্রতিনিধিত্ব করাই সবার দায়িত্ব ও কর্তব্য।

তাই ‘শান্তির জন্য হাঁটা’ স্লোগানে পবিত্র নগরী মক্কার উদ্দেশ্যে ৩ নভেম্বর ২০১৯-এ দীর্ঘ এ যাত্রা শুরু করেন ফরিদ। শুরুতে তিনি চিন্তা করেছিলেন এ দীর্ঘ পথ তিনি সাইকেলে পাড়ি দেবেন। পরবর্তীতে তিনি তার সিদ্ধান্ত পরিবর্তন করেন। মুসলিম তরুণ ও যুবসমাজকে অনুপ্রাণিত করতে হেঁটে সৌদি আরবের পবিত্র নগরী মক্কার উদ্দেশ্যে রওনা করেছেন তিনি। এখন তিনি ইস্তাম্বুল অবস্থান করছেন। ফরিদ ফাইদির মতে, তিনি শান্তিপূর্ণ কাজ করার চেষ্টা করেন। যে শান্তির পথ দেখিয়েছে ইসলাম। সালামের মাধ্যমে পরস্পরের যে শান্তি কামনা শুরু হয়। আনাদোলু এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

ফাইদির আশা, বিশ্বব্যাপী যতো ক্যান্সার রোগী আছে তাদের জন্য তার এ ভ্রমণ অনুপ্রেরণা যোগাবে। কেননা ফরিদ ফাইদি নিজেই কিডনি ক্যান্সারে আক্রান্ত। একটি কিডনি দিয়েই তার জীবন চলছে।

ফরিদ ফাইদি দীর্ঘ ভ্রমণ বাস্তবায়নে প্রতিদিন প্রায় ৬০ কিলোমিটার রাস্তা পায়ে হেঁটে পাড়ি দেন। এ পথ পাড়ি দেয়াকে মহান আল্লাহর একান্ত অনুগ্রহ মনে করেন ফাইদি। তিনি বলেন, দীর্ঘ এ ভ্রমণে আল্লাহর মহা অনুগ্রহ না থাকলে ফাইদির পক্ষে দীর্ঘ পথ পাড়ি দেয়া সম্ভব ছিল না। যাত্রপথে তিনি প্রচণ্ড বৃষ্টি, তুষার ও ঠাণ্ডা পানি অতিক্রম করেই মক্কার উদ্দেশ্যে এগিয়ে চলেছেন।

ফাইদির বিশ্বাস, সে আগামী প্রজন্মের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবেন। যারা তার এ বার্তাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেবেন।

ডেইলি বাংলাদেশ/জেএস