Alexa শহীদ বুদ্ধিজীবী দিবসে টিভি আয়োজন

শহীদ বুদ্ধিজীবী দিবসে টিভি আয়োজন

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:২৩ ১৪ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১০:৪২ ১৪ ডিসেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আজ ১৪ ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস। একাত্তরের মহান মুক্তিযুদ্ধে বিজয়ের ঊষালগ্নে দেশের শ্রেষ্ঠ সন্তানদের হারানোর দুঃসহ যন্ত্রণার দিন। দেশের স্বাধীনতা ও মুক্তিসংগ্রামের ইতিহাসের কলঙ্কিত দিন। মহান স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী দেশের বিভিন্ন স্থানে আত্মসমর্পণ শুরু করে। তাদের পরাজয় যখন অনিবার্য তখন পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের দোসরা মিলে বাংলাদেশের শ্রেষ্ঠ সন্তান অর্থাৎ বিভিন্ন শ্রেণি-পেশার মেধাবী মানুষদের নির্মমভাবে হত্যা করা হয়।

দিবসটি উপলক্ষে দেশের টেলিভিশনগুলো বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে। এক নজরে দেখে নিন কিছু অনুষ্ঠানের সূচী-

বিজয়ের কথা
বাংলাভিশনে আজ বিকেল ৫টা ২০ মিনিটে প্রচার হবে আলোচনা অনুষ্ঠান ‘বিজয়ের কথা’। এতে অংশ নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর এ কে আজাদ চৌধুরী ও শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক আনোয়ার পাশার সন্তান রবিউল আফতাব। শিমুল মুস্তাফার উপস্থাপনায় এটি প্রযোজনা করেছেন রফিকুল ইসলাম ফারুকী।

বুদ্ধিজীবী  স্মৃতিসৌধ
দীপ্ত টিভিতে আজ দুপুর ১টা ৩০ মিনিটে প্রচার হবে প্রামাণ্যচিত্র ‘বুদ্ধিজীবী স্মৃতিসৌধ’। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী কুখ্যাত আলবদর বাহিনীকে দিয়ে হত্যা করে জাতির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের। তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে মিরপুর এবং রায়েরবাজারে বুদ্ধিজীবী স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে। স্মৃতিসৌধ নির্মাণের সেই ইতিহাস নিয়ে দীপ্ত টিভির প্রযোজনায় নির্মিত হয়েছে এই প্রামাণ্যচিত্র।

একাত্তরের বধ্যভূমি
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিটিভিতে আজ রাত সাড়ে ৮টায় প্রচার হবে প্রামাণ্য অনুষ্ঠান ‘একাত্তরের বধ্যভূমি’। এই আয়োজনটি প্রযোজনা করেছেন আবদুল্লাহ আল মামুন। এতে অংশ নিয়েছেন শহীদ বুদ্ধিজীবী পরিবারের সদস্যরা।

জানি দেখা হবে
একুশে টেলিভিশনে প্রচার হবে নাটক ‘জানি দেখা হবে’। শাহজাহান সৌরভের রচনায় নাটকটি পরিচালনা করেছেন গোলাম সোহরাব দোদুল। এতে অভিনয় করেছেন বর্ষীয়ান অভিনেতা তারিক আনাম খান। নাটকে একজন স্কুল শিক্ষকের চরিত্রে দেখা যাবে তাকে।

অগ্নিঝরা দিনগুলি
আরটিভিতে রাত ৮টায় প্রচার হবে বুদ্ধিজীবী দিবসের নাটক ‘অগ্নিঝরা দিনগুলি’। লিখেছেন মেজবাহ উদ্দিন সুমন, পরিচালনায় কৌশিক শঙ্কর দাশ। এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, শশী, মাসুম বাসার ও নাজিবা বাসার।

পোস্টার-৭১
বাংলাভিশনে আজ রাত ১১টা ১৫ মিনিটে প্রচার হবে নাটক ‘পোস্টার-৭১’। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন ফরিদ উদ্দিন মহম্মদ। হতাশ যুবক ও স্বপ্নবাজ তরুণীর দেশপ্রেমের গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটকটি। এতে অভিনয় করেছেন- মুসফিক ফারহান ও নাবিলা ইসলাম সহ আরও অনেকে।

ডেইলি বাংলাদেশ/টিএএস/টিআরএইচ