শরীরজুড়ে ‘রক্ত’, দেখা মিললো বিরল বিষাক্ত সাপের

শরীরজুড়ে ‘রক্ত’, দেখা মিললো বিরল বিষাক্ত সাপের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:১০ ৯ আগস্ট ২০২০  

কুকরি সাপ

কুকরি সাপ

এবার বাড়ির ভিতর থেকে উদ্ধার করা হলো বিরল প্রাজাতির বিষাক্ত এক সাপ। শুক্রবার ভারতের উত্তরাখণ্ডের নৈনিতাল জেলায় একটি বাড়ি থেকে বন দফতরের কর্মকর্তারা এই সাপটি উদ্ধার করে।

সাপটি উদ্ধার করার পরে বন দফতরের কর্মকর্তারা জানান, ১৯৩৬ সালে শেষবার উত্তরপ্রদেশে এরকম একটি সাপ দেখা গিয়েছিল। তারপরই এটির বৈজ্ঞানিক নাম দেয়া হয়। Oligodon kheriensis হল এর বৈজ্ঞানিক নাম। চলতি নামে কুকরি বলে ডাকা হয় একে। কারণ এদের দাঁত নাকি অনেকটা গোর্খাদের মত বাঁকানো। আর এটি অনেক বিষাক্ত প্রজাতির একটি সাপ। 

ডিভিশনাল ফরেস্ট অফিসার নীতিশ মনি ত্রিপাঠী বলেন, নৈনিতালের বাসিন্দা কবিন্দ্র কোরাঙ্গা বন দফতরে ফোন করে একটি সাপ উদ্ধার করার কথা জানান। গৌলা ফরেস্ট রেঞ্জের টিমকে ডেকে পাঠানো হয়েছিল। সেখানে গিয়ে দেখা যায় সাপটিকে একটি প্লাস্টিক প্যাকেটে রাখা হয়েছে।
 
এরপর তাকে বের করতেই চমকে যান অফিসারেরা। তারা জানান এটি বিরলতম রেড কোরা কুকরি। সেটিকে উদ্ধার করে জঙ্গলে ছেড়ে দেয়া হয়েছে।

বন্য প্রাণী বিশেষজ্ঞ বিপুল মৌর্য্য জানিয়েছেন এটি একটি বিরল প্রজাতির সাপ। এখনো পর্যন্ত মাত্র দু’বার দেখা গিয়েছে। উত্তরাখণ্ডে ২০১৫ সালে সুরাই ফরেস্ট রেঞ্জে তেরাই ইস্ট ডিভশনে এটি দেখা গিয়েছিল। এর আগে ২০১৪ তে এটিকে দেখা যায়, তবে মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল সেই সাপটিকে।

ডেইলি বাংলাদেশ/টিএএস