Alexa শতবর্ষী কালিবাড়ি হাটের দুরবস্থা

শতবর্ষী কালিবাড়ি হাটের দুরবস্থা

সুকুমল কুমার প্রামাণিক, রাণীনগর ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৩৬ ১৮ জুলাই ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

নওগাঁর রাণীনগরের শতবর্ষী কালিবাড়ি হাটের অবস্থা দিন দিন খারাপ হচ্ছে। প্রতি বছর এ হাটের ইজারা বাড়ছে কিন্তু বাড়ছে না সুযোগ-সুবিধা। ড্রেন ও সড়কের সংস্কারের অভাবে নোংরা হয়ে পড়েছে হাটের পরিবেশ। এতে চরম দুর্ভোগ পোহাচ্ছে ক্রেতা-বিক্রেতা-পথচারীরা।

উপজেলার ঐতিহ্যবাহী এ হাটে ক্রেতা-বিক্রেতার পদচারণা থাকে সকাল থেকে রাত পর্যন্ত। বিভিন্ন গ্রাম থেকে এ হাটে বেচাকেনা করতে আসে মানুষ। অথচ হাটের পরিবেশ আর আগের মতো নেই। ড্রেনেজ ব্যবস্থার সংস্কার না করায় জমে থাকা আবর্জনা ড্রেন উপচে পড়ছে। দুর্গন্ধে হাটের পাশ দিয়ে চলাচল করাই অসম্ভব হয়ে পড়েছে। বর্ষা মৌসুমে এ দুর্ভোগ আরো চরম অবস্থায় রূপ নেয়।

কালিবাড়ি হাটের ব্যবসায়ী উজ্জ্বল হোসেন বলেন, হাটের মানোন্নয়নে ইজারাদারদের কোন ভ্রুক্ষেপ নেই। ড্রেনেজ ব্যবস্থা, অপ্রশস্ত সড়ক, কিছু কিছু শেডের সংস্কার প্রয়োজন। আবর্জনা জমে ড্রেন দিয়ে পানি নিষ্কাশন হচ্ছে না, জায়গা বেদখল হয়ে সড়কগুলো আরো সরু হয়ে পড়েছে, শেড দিয়ে পানি পড়ে। এসব সংস্কার করা হলে এ হাট থেকে রাজস্ব বেশি আসবে। কালিবাড়ি হাটের ঐতিহ্য ধরে রাখতে দ্রুত হাটের অবকাঠামোগত উন্নয়নে পদক্ষেপ নিতে হবে।

রাণীনগরের ইউএনও আল মামুন বলেন, হাটের দুরবস্থা সম্পর্কে জেনেছি। ড্রেনেজ ব্যবস্থা ও অন্যান্য অবকাঠামো আধুনিক মানে রূপান্তরিত করতে দ্রুত পদক্ষেপ নেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/এআর