লোকালয়ে এসে দিতে হলো জীবন

লোকালয়ে এসে দিতে হলো জীবন

সিলেট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০২:৫৬ ৩০ মে ২০২০   আপডেট: ০৩:০৮ ৩০ মে ২০২০

পিটিয়ে হত্যা করা হয় নয়টি প্রাণী

পিটিয়ে হত্যা করা হয় নয়টি প্রাণী

পাহাড়ি ঢলে বন-জঙ্গল তলিয়ে যাওয়ায় খাবারের সন্ধানে কয়েকটি প্রাণী লোকালয়ে চলে এসেছিল। কিন্তু শেষ পর্যন্ত রক্ষা হয়নি। নয়টি প্রাণীকে পিটিয়ে হত্যা করেছে গ্রামবাসী। এর মধ্যে শিয়াল, বাগডাশ ও বেজি ছিল।

শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে সিলেটের জৈন্তাপুর উপজেলার ফতেহপুর ইউপির বালিপাড়গা গ্রামে। দুপুরে মেরে ফেলা প্রাণীগুলোর ছবি ফেসবুকে দেন একই গ্রামের বাসিন্দা ও বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার উপজেলার সাধারণ সম্পাদক কেএইচ জাকির। এরপর এ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়।

ছবিতে দেখা গেছে, গ্রামবাসী পিটিয়ে প্রাণীগুলো হত্যার পর সারিবদ্ধ ফেলে রেখেছে। পাশে লাঠিসোটা হাতে গ্রামের বিভিন্ন বয়সের মানুষ দাঁড়িয়ে রয়েছে।

বালিপাড়া গ্রামের পাশে রয়েছে ঘন জঙ্গল। কয়েকদিনের ঢলে এ এলাকায় পানি বাড়ায় জঙ্গলের শিয়াল লোকালয়ে এসে হাঁস-মোরগ খেয়ে ফেলছিল। এতে ক্ষিপ্ত হয়ে শুক্রবার স্থানীয় যুবক ও তরুণরা একত্রিত হয়ে গ্রামের পাশের জঙ্গলে হানা দেয়। এ সময় আশ্রয় নেয়া গর্তের ভেতর আগুন দিলে শ্বাসরুদ্ধ হলে প্রাণীগুলো বেরিয়ে আসে। পরে লাঠিসোটা দিয়ে পিটিয়ে ছয়টি শিয়াল, দুইটি বাগডাশ ও একটি বেজিসহ নয়টি প্রাণী হত্যা করে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম বলেন, এ করোনাকালে মানুষের মতো প্রাণীরাও সংকটে রয়েছে। এখন প্রাণীদের পাশে দাঁড়ানো উচিত। অথচ আমরা পিটিয়ে হত্যা করছি। এটা জঘন্য অপরাধ। এর সঙ্গে জড়িতদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনা প্রয়োজন।

বন বিভাগের জৈন্তাপুর রেঞ্জের কর্মকর্তা সাদ উদ্দিন বলেন, বিষয়টি জানার পর স্থানীয় চেয়ারম্যান ও ইউপি সদস্যদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে। শনিবার সকালে আমি ঘটনাস্থলে যাবো।

ডেইলি বাংলাদেশ/এমআর