Alexa লেবাননে সরকারবিরোধী বিক্ষোভে সংঘর্ষ, আহত ২ শতাধিক

লেবাননে সরকারবিরোধী বিক্ষোভে সংঘর্ষ, আহত ২ শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪৮ ১৯ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফের লেবাননের রাজধানী বৈরু জনসাধারণের বিভোক্ষে উত্তাল হয়ে উঠেছে। সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এখন পযর্ন্ত দুইশ’র বেশি আহত হয়েছে।

শনিবার দেশটির আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও হাসপাতাল সূত্রে এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

খবরে বলা হয়, প্রধানমন্ত্রী সাদ হারিরির পদত্যাগের পর দেশটিতে নেতৃত্বের সংকট দেখা দেয়ায় রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কারের দাবিতে বৈরুতে বিক্ষোভ হয়। এক পর্যায়ে বিক্ষোভকারীরা শহরের কেন্দ্রস্থল পার্লামেন্ট স্কয়ারের দিকে এগোতে থাকলে পুলিশ তাদের লক্ষ্য করে টিয়ার শেল ও জল কামান নিক্ষেপ করে। এসময়, পুলিশকে লক্ষ্য করে পাল্টা ইট-পাটকেল ছোড়ে বিক্ষোভকারীরা।

এ ব্যাপারে আন্তর্জাতিক সংস্থা রেডক্রস জানায়, দু’পক্ষের সংঘর্ষে অন্তত২২০ জন আহত হয়েছে। এরমধ্যে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে ৮০ জন।

লেবাননে গত ১৭ অক্টোবর থেকে নজিরবিহীন বিক্ষোভ চলছে। দেশটির সার্বিক রাজনৈতিক সংস্কারের দাবিতে এ বিক্ষোভ শুরু হয়েছে। গত ২৯ অক্টোবর বিক্ষোভের মুখে সরকার পদত্যাগ করলেও রাজনৈতিক দলগুলোর মধ্যে তীব্র বিভক্তির কারণে নতুন প্রধানমন্ত্রীর বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত আসেনি। ফলে এই সপ্তাহে নতুন করে জোরালো হয়েছে বিক্ষোভ। বিক্ষোভকারীদের দাবি, বিশেষজ্ঞদের গঠিত নতুন মন্ত্রিসভায় সব পুরনো রাজনীতিবিদদের বাদ দিতে হবে।

শনিবার বৈরুতের বিভিন্ন স্থান থেকে বিক্ষোভকারীরা শহীদ স্কয়ার অভিমুখে রওনা দেয়। পার্লামেন্ট ভবনের ভেতরেও বিক্ষোভকারীরা ঢুকে পড়ার চেষ্টা করেছে জানিয়েছে পুলিশ।

পুলিশের এক টুইট বার্তায় বলা হয়েছে, পার্লামেন্টের প্রবেশ মুখে সহিংস বিক্ষোভকারী ও দাঙ্গা পুলিশের সরাসরি সংঘর্ষ হয়েছে। বিক্ষোভকারীদের নিরাপত্তার জন্য সেখান থেকে তাদের সরে যাওয়ার পরামর্শ দেয়া হয়।

এদিকে স্থানীয় সংবাদমাধ্যম জানায়, সংঘর্ষে জড়িত থাকায় বেশ কয়েকজন বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ