লেবাননে মন্ত্রীদের পদত্যাগের হিড়িক

লেবাননে মন্ত্রীদের পদত্যাগের হিড়িক

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:২১ ১০ আগস্ট ২০২০   আপডেট: ১৮:২২ ১০ আগস্ট ২০২০

মেরি ক্লড নাজম

মেরি ক্লড নাজম

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে বিক্ষোভ করছে দেশটির জনগণ। চলমান এই পরিস্থিতির মধ্যেই দেশটির মন্ত্রীদের পদত্যাগের হিড়িক পড়েছে।

সোমবার দেশটির বিচারমন্ত্রী মেরি ক্লড নাজম তার পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

এর আগে, রোববার ক্ষমতাসীন সরকারের ব্যর্থতার দায় স্বীকার করে দেশটির তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ ও পরিবেশমন্ত্রী দামিয়ানোস কাত্তার পদত্যাগের ঘোষণা দেন। এছাড়া মন্ত্রীদের পাশাপাশি দেশটির ৬ জন আইনপ্রণেতাও পদত্যাগ করেছেন বলে জানা গেছে।

গত মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে লেবাননের রাজধানী বৈরুত বন্দরের একটি বিস্ফোরক দ্রব্যের গুদামে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই বিস্ফোরণে ১৫৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ৬ হাজারের বেশি মানুষ। এছাড়া গৃহহীন হয়ে পড়েছে ৩ লাখ মানুষ। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিলো যে ভূমিকম্পের মতো কেঁপে ওঠে পুরো শহর।

ভয়াবহ ওই বিস্ফোরণের পর সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করতে রাস্তায় নেমেছেন দেশটির সাধারণ মানুষ। শনিবার লেবাননে বিক্ষোভে অংশ নেন অন্তত পাঁচ থেকে সাত হাজার মানুষ। বিস্ফোরণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বৈরুত বন্দরের শহীদ চত্বর থেকে বিশাল মিছিল বের করা হয়। বিক্ষোভের মধ্যে সরকারবিরোধী স্লোগান দিতে দিতে একটি দল লেবানিজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রবেশ করে। সে সময়ে তারা দেশটির প্রেসিডেন্ট মিশেল আউনের ছবিতে আগুন ধরিয়ে দেয় এবং মন্ত্রণালয় দখলের ঘোষণা দেয়।

এদিকে, লেবাননের পরিস্থিতি নিয়ন্ত্রণে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব। টেলিভিশনের এক ভাষণে তিনি বলেন, আগাম সংসদীয় নির্বাচন ছাড়া আমরা দেশের কাঠামোগত সংকট থেকে বের হতে পারব না। বিষয়টি নিয়ে আগামী সোমবার মন্ত্রিসভায় আলোচনা হবে।

সূত্র- আল জাজিরা, আনাদলূ এজেন্সি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ