লেবাননের সহায়তায় আয়োজিত সম্মেলনে অংশ নেবেন ট্রাম্প

লেবাননের সহায়তায় আয়োজিত সম্মেলনে অংশ নেবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৪১ ৮ আগস্ট ২০২০  

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের পর লেবাননকে সহায়তার জন্য আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার এক টুইটার বার্তায় এ তথ্য জানিয়েছেন তিনি।

টুইটারে ট্রাম্প বলেন, রোববার আমরা ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ, লেবাননের নেতৃবৃন্দ এবং বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে আহ্বান করা সম্মেলনে অংশ নিতে যাচ্ছি। আমরা প্রত্যেকে সাহায্য করতে চাই।

ট্রাম্প আরো জানান, এ ব্যাপারে লেবাননের প্রেসিডেন্ট এবং সম্মেলনের আয়োজক ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে ব্যক্তিগতভাবে কথা বলেছেন তিনি। এছাড়া যুক্তরাষ্ট্রের ৩টি বিমান প্রয়োজনীয় সরবরাহ নিয়ে লেবাননের পথে রয়েছে বলেও আউনকে জানান ট্রাম্প।

এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে ফোনালাপে দেশটির জনগণের প্রতি গভীর শোক প্রকাশ করেছেন ট্রাম্প। এছাড়া এই কঠিন সময়ে স্বাস্থ্য ও মানবিক চাহিদা মেটাতে জরুরি সরবরাহ প্রদানে যুক্তরাষ্ট্রের সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতিও ব্যক্ত করেছেন তিনি।

নিউ জার্সির বেডমিনস্টারে গল্ফ ক্লাবে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, লেবাননের কর্মকর্তাদের সঙ্গে স্বাস্থ্য ও মানবিক চাহিদা পূরণে সহায়তায় কাজ করছে যুক্তরাষ্ট্র। প্রয়োজনে পরবর্তীতেও আরো সহায়তা প্রদান করা হবে।

গত মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে লেবাননের রাজধানী বৈরুত বন্দরের একটি বিস্ফোরক দ্রব্যের গুদামে ভয়াবহ এই বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই বিস্ফোরণে ১৫৭ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন প্রায় ৫ হাজার মানুষ। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিলো যে ভূমিকম্পের মতো কেঁপে ওঠে পুরো শহর।

ওই বিষ্ফোরণে বৈরুত বন্দরের একাংশ বিলুপ্ত হয়ে গেছে। ধ্বংসস্তুপে পরিণত হয়েছে নগরীর কেন্দ্রস্থলের বিশাল ব্যাসার্ধের এলাকা। গৃহহীন হয়ে পড়েছে ৩ লাখ মানুষ। এ ঘটনায় মৃতের সংখ্যা শেষ পর্যন্ত আরো অনেক বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্র- রয়টার্স

 

ডেইলি বাংলাদেশ/এসএমএফ