ক্ষেপণাস্ত্র হামলা থেকেই বৈরুত বিস্ফোরণ ঘটেছে: প্রেসিডেন্ট আউন

ক্ষেপণাস্ত্র হামলা থেকেই বৈরুত বিস্ফোরণ ঘটেছে: প্রেসিডেন্ট আউন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১৩ ৮ আগস্ট ২০২০   আপডেট: ১২:২৩ ৮ আগস্ট ২০২০

প্রেসিডেন্ট মিশেল আউন

প্রেসিডেন্ট মিশেল আউন

লেবাননের ভয়াবহ বিস্ফোরণ নিছক কোনো দুর্ঘটনা নয় বরং একটি পরিকল্পিত হামলা। বিস্ফোরণের চার দিন পর শুক্রবার বৈরুতে নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ সন্দেহের কথা তুলে ধরেন প্রেসিডেন্ট মিশেল আউন।

আরব নিউজর প্রতিবেদন অনুসারে, প্রেসিডেন্ট আউন বলেন, বোম কিংবা ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে ওই ভয়াবহ বিস্ফোরণ ঘটানো হয়েছে। তিনি বলেন, শস্যভাণ্ডার ধ্বংসের কারণ এখনো জানা যায়নি। তবে এতে বাইরের কোনো দেশের সম্পৃক্ততা থাকতে পারে। বাইরে থেকে রকেট হামলা, বোমা অথবা অন্য কোনো মাধ্যমে গুদামঘরে হামলা হয়ে থাকতে পারে বলে ধারণা করছেন তিনি।

শুক্রবার ফরাসি প্রেসিডেন্ট অ্যামেনুয়েল ম্যাক্রন লেবানন সফরে গেলে প্রেসিডেন্ট মিশেল আউন তার কাছে বিস্ফোরণের সময়কার স্যাটেলাইটে ধারণ করা ছবি দিয়ে তদন্ত কাজে সহযোগিতার আহ্বান জানান।

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় বিদেশি ষড়যন্ত্র খতিয়ে দেখতে চায় দেশটির সরকার। 

মঙ্গলবার বিস্ফোরণের ঘটনায় প্রেসিডেন্ট বলেন, তিনভাবে তদন্ত চলছে, প্রথমত বিস্ফোরক উপাদান কীভাবে গুদামঘরে ঢুকল এবং সংরক্ষণ কীভাবে করা হয়েছিল।

দ্বিতীয়ত, বিস্ফোরণটি দুর্ঘটনাবসত অথবা অবহেলার কারণে হয়েছে কিনা সেটিও খতিয়ে দেখা হচ্ছে। সবশেষ এতে বাইরের কোনো সংশ্লিষ্টতা থাকতে পারে বলেও মনে করেন তিনি। তবে তদন্তের মাধ্যমে দ্রুত প্রকৃত কারণ বেরিয়ে আসবে বলে আশাবাদী লেবাননের প্রেসিডেন্ট।

ডেইলি বাংলাদেশ/জেএস