লেবাননের উন্নয়নে সহায়তা করতে তৈরি ইরান

লেবাননের উন্নয়নে সহায়তা করতে তৈরি ইরান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:১৬ ১৮ ফেব্রুয়ারি ২০২০  

আলি লারিজানি

আলি লারিজানি

ইরান লেবাননের উন্নয়নে সব ধরণের সহায়তা করতে তৈরি বলে জানিয়েছেন দেশটির পার্লামেন্টের স্পিকার আলি লারিজানি। সোমবার রাজধানী বৈরুতে লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে বৈঠকে একথা বলেছেন তিনি।

সোমবার লেবাননের স্থানীয় টেলিভিশন আল মনার এ তথ্য জানিয়েছে। এছাড়া লেবাননের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তার অনুপস্থিতির মধ্যে ইরান তাদের সব ধরণের সহায়তা করার আশ্বাস দিয়েছে।

ইরান দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লারিজানি বলেন, আমরা লেবাননের কর্মকর্তাদের সঙ্গে তাদের শিল্প, অর্থনীতি এবং কৃষিক্ষেত্রে সহায়তা দেয়ার সম্ভাবনা নিয়ে আলোচনা করেছি। দেশটির  ইরান সব ধরণের সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে বলেও মন্তব্য করেন। সম্প্রতি সিরিয়া সফর শেষে লেবাননে যান তিনি।

লারিজানি আরো বলেন, ইরানের দক্ষতা থেকে লেবানন বিদ্যুৎ, চিকিত্সা এবং শিক্ষামূলক ক্ষেত্রে উপকৃত হতে পারে।

লেবাননের নতুন সরকার গঠন করায় প্রেসিডেন্ট আউনকে অভিনন্দন জানিয়ে লারিজানি বলেন, এই সরকারের মাধ্যমে লেবাননে স্থিতিশীলতা এবং নিরাপত্তা ফিরে আসবে বলে আশা করছেন তিনি।

বৈঠকে সিরিয়া ও লেবাননসহ মধ্যপ্রাচ্যের আঞ্চলিক পরিস্থিতি নিয়েও আলোচনা করেছেন তারা। এছাড়া, লেবাননে অবস্থানরত সিরিয়ার শরণার্থীদেরকে দেশে ফেরত পাঠানোর উপায় ও প্রয়োজনীয়তা নিয়েও আলোচনা করা হয়েছে।

সূত্র- সিনহুয়া, পার্সটুডে

ডেইলি বাংলাদেশ/এসএমএফ