দূরবীনপ্রথম প্রহর

লিভার ক্যান্সারের লক্ষণসমূহ

ফাতিমাতুজ্জোহরাডেইলি-বাংলাদেশ ডটকম
ফাইল ছবি

আসুন জেনে নিই, লিভার ক্যান্সারের কিছু লক্ষণসমূহ-

কখনো কখনো বেশি পেটে ব্যথা অনুভব করলে অবহেলা করা উচিত নয়। বিশেষ করে, পেটের ডান পাশে নিয়মিত ব্যথা হলে তা লিভার ক্যান্সারের লক্ষণ হতে পারে। লিভার ক্যান্সার বোঝার জন্য একজন লিভার বিশেষজ্ঞের এ লক্ষণটি চিহ্নিত করে থাকেন।

লিভারে কোনো ফোঁড়া বা পিন্ড দেখা দিতে পারে। পেটের ওপরে বা নিচের ফোঁড়া ও পিন্ডের মতো অংশ দেখা দিতে পারে। এর পাশাপাশি মাঝে মাঝে পেট ভরা থাকতে পারে। এসব লক্ষণ লিভার ক্যান্সার হলে দেখা দেয়। অনেক সময় পেট ফুলে যেতে পারে। তাই পেট ফুলে গেলে তা অবহেলা করা উচিত নয়। কারণ এটি ক্যান্সার কোষের অতিরিক্ত বৃদ্ধির কারণে হতে পারে। আর লিভারে তরল পদার্থ জমে যাওয়ার কারণে পেটে বা লিভারের মধ্যে চাপ বৃদ্ধি পায়। এ কারণে লিভারের কর্মক্ষমতা কমে যায় ও লিভারের অকার্যকরিতা দেখা দিতে পারে।

জন্ডিসে আক্রন্ত হলে তা লিভার ক্যান্সারের লক্ষণ হিসেবে ধরা যায় না। জন্ডিস কিছু কিছু সময় লিভার ড্যামেজের প্রাথমিক লক্ষণ হিসেবেও দেখা দিতে পারে। যা পরবর্তিতে লিভারে ক্যান্সারে পরিণত হতে পারে। ত্বক ও চোখ হলুদ হয়ে যাওয়া ও প্রসাব গাড় হলে কখনই অবহেলা করা উচিত নয়। যত দ্রুত সম্ভব ডাক্তারের কাছে যাওয়া উচিত।

অবসাদ লিভারের ক্যান্সারের সঠিক কোনো লক্ষণ প্রকাশ করে না। কিন্তু অনেক সময় বিশ্রাম নেওয়ার পরও অনেক বেশি ক্লান্তি অনুভব করা বা অল্প পরিশ্রমে বেশি ক্লান্ত হয়ে পড়লে অবহেলা করা উচিত নয়। এগুলো পাশাপাশি যদি পেটে ব্যথা বা জ্বর থাকে তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। অনেক সময় সাধারণ কারণে বা ইনফেকশনের কারণে জ্বর হতে পারে। পেটে ফুলে থাকা বা পেট ব্যথার সঙ্গে যদি জ্বর জ্বর অনুভূত হয় তবে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

ক্ষুদা কমে যাওয়া বা পেট ভরা ভরা অনুভর করা লিভার ক্যান্সারের লক্ষণ প্রকাশ করে থাকে। ক্ষুদা কমে গেলে শরীরের ওজন কমে যায়। শরীর থেকে বিষাক্ত পদার্থ বের না হলে লিভারের কাজে বাধা সৃষ্টি হয়। তাই লিভার ক্যান্সার হতে পারে।

এছাড়াও নারীদের থেকে পুরুষের লিভার ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি থাকে। ক্রোনিক ইনফেকশন বা হেপাটাইটিস বি বা সি থাকলে লিভার ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি পায়। লিভারের অনেক বেশি আয়রন জমা হলেও ক্যান্সারের ঝুকি বেড়ে যায়।

এছাড়াও লিভার সিরোসিসে আক্রন্ত হলে ও ডায়বেটিস থাকলে অথবা অ্যালকোহল সেবন করলে লিভার ক্যান্সারের সম্ভাবনা অনেক বৃদ্ধি পায়।

ডেইলি বাংলাদেশ/আরএজে

daily-bd-hrch_cat_news-11-10