Alexa লিবিয়া সরকারের পতন ইউরোপের জন্য হুমকি: এরদোগান

লিবিয়া সরকারের পতন ইউরোপের জন্য হুমকি: এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:১৩ ১৯ জানুয়ারি ২০২০   আপডেট: ১৭:২৭ ১৯ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাতিসংঘ অনুমোদিত লিবিয়া সরকারের পতন ইউরোপকে সন্ত্রাসী হুমকির মুখে ফেলতে পারে বলে সতর্ক করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

শনিবার পলিটিকোর প্রকাশিত একটি আর্টিকেলে তিনি বলেন, ত্রিপোলির সরকারকে পর্যাপ্ত সহায়তা দিতে ব্যর্থ হলে ইউরোপের মূল্যবোধের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হবে।

রোববার জার্মানিতে লিবিয়ার সংঘাতের রাজনৈতিক সমাধান খুঁজে বের করতে এক শান্তি সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেই সম্মেলনে অংশ নিতে তুরস্ক, রাশিয়া, চীন, ফ্রান্স, যুক্তরাজ্য ও অন্য আঞ্চলিক দেশগুলোর নেতাদের আমন্ত্রণ জানিয়েছেন অ্যাঞ্জেলা মার্কেল । 

প্রকাশিত আর্টিকেলে এরদোগান লেখেন, লিবিয়ার বৈধ সরকারের পতন হলে ইউরোপ নতুন সমস্যা ও হুমকির সম্মুখীন হবে। এছাড়া সিরিয়া ও ইরাকে পরাজিত আইএস ও আল কায়েদার মতো সন্ত্রাসী সংগঠনগুলো পুনরায় দাঁড়ানোর মতো স্থান পেয়ে যাবে। লিবিয়াকে সামরিক সহায়তা দিতে অনাগ্রহী ইউরোপ। তাই তুরস্ক সেই সহায়তা দিচ্ছে।

গত নয় মাস ধরে লিবিয়ায় আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার ও হাফতার বাহিনীর মধ্যে সংঘর্ষ চলছে। তুরস্ক ও রাশিয়ার মধ্যস্থতায় অস্ত্রবিরতির এক চুক্তিতে জাতিসংঘ সমর্থিত সরকার স্বাক্ষর করলেও, সেখানে স্বাক্ষর করেননি হাফতার। 

সূত্র- আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/এসএমএফ