Alexa লিচু খেলে মৃত্যুর ঝুঁকি!

লিচু খেলে মৃত্যুর ঝুঁকি!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৩৭ ২২ মে ২০১৯   আপডেট: ১৬:২৪ ২২ মে ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

লিচু সবারই পছন্দের ফল। এই মৌসুমের জন্য লিচু খুব সহজলভ্য একটি ফল। রসালো ও সুস্বাদু এই ফলটি দেখতে যতটা সুন্দর, ততটাই উপকারি। অনেকে ইফতারে লিচু খেয়ে থাকেন। কিন্তু জানেন কি, উপকারি হলেও খালি পেটে লিচু খাওয়া বাড়াতে পারে মৃত্যুর ঝুঁকিও। চলুন তবে জেনে নেয়া যাক এই বিষয়ে কিছু তথ্য-

লিচুতে ‘হাইপোগ্লাইসিন’ নামে একটি উপাদান আছে যা মৃত্যুর কারণ হয়ে উঠতে পারে। খালি পেটে শরীরে এমনিতেই শর্করার পরিমাণ কম থাকে। তাই সেই সময় যদি লিচু খাওয়া হয়, তাহলে লিচুতে থাকা ‘হাইপোগ্লাইসিন’ উপাদানটি শরীরে শর্করার পরিমাণ একেবারে শূণ্য করে দেয়। তার ফলেই শরীরে বিষক্রিয়া হয়। এবং শরীরে প্রয়োজন থেকে বেশি শর্করা কমে গেলে তা মারাত্মক ক্ষতিকর হয়ে ওঠে শরীরের জন্য। যেটা মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে।

পাকা লিচুতে অতটা পরিমাণ না থাকলেও, কাঁচা লিচুতে ‘হাইপোগ্লাইসিন’ মারাত্মক ভাবে থাকে। তাই কাঁচা লিচু খাওয়া একদমই উচিত না। এছাড়া খুব বেশি লিচু খেলে জ্বরও হতে পারে।

খালি পেটে লিচু ক্ষতিকারক হলেও, ভর পেটে লিচু খেলে কোনো সমস্যা হয় না। আর কাঁচা লিচু খাওয়া ত্যাগ করুন। আর ভরা পেটে পাকা লিচু খেলে তাতে কোন সমস্যা হয় না। তবে লিচু প্রতিদিন খুব বেশি না খাওয়াই ভালো।

ডেইলি বাংলাদেশ/এএ

Best Electronics
Best Electronics