Alexa লালনের ১২৯তম তিরোধান দিবসে তিন দিনের মেলা

লালনের ১২৯তম তিরোধান দিবসে তিন দিনের মেলা

কুষ্টিয়া প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:২০ ১৬ অক্টোবর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বাউল সম্রাট লালন শাহের ১২৯তম তিরোধান দিবস বৃহস্পতিবার। এ উপলক্ষে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় বারামখানার আখড়া বাড়িতে শুরু হয়েছে লালন মেলা।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় তিন দিনব্যাপী এ মেলার আয়োজন করেছে লালন একাডেমি। মেলা উপলক্ষে বুধবার সকাল থেকেই আখড়ায় আসতে শুরু করেছেন ভক্তরা।

মেলায় লালনগীতি পরিবেশন, লালনের জীবনী নিয়ে আলোচনা, স্মৃতিচারণসহ বিভিন্ন আয়োজন রয়েছে।

লালন মেলার উদ্বোধন করেন কুষ্টিয়া-৩ আসনের এমপি মাহবুবউল আলম হানিফ, কুষ্টিয়া-২ আসনের এমপি হাসানুল হক ইনু, কুষ্টিয়া-১ আসনের এমপি আ.কা.ম সারওয়ার জাহান বাদশা, কুষ্টিয়া-৪ আসনের এমপি ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, কুষ্টিয়ার ডিসি মো. আসলাম হোসেন, খুলনা রেঞ্জের ডিআইজি ড. খ. মহিদ উদ্দিন, কুষ্টিয়ার এসপি এস.এম তানভির আরাফাত প্রমুখ।

লালন মেলা উপলক্ষে ডিসি মো. আসলাম হোসেন বলেন, এবারই প্রথম মিউজিয়ামে লালনের জীবন আলেখ্য তৈরি করা হয়েছে। তার এখানে আসা, আশ্রম তৈরি, জীবনের শেষ দিনগুলোর স্মৃতি তুলে ধরা হয়েছে। মেলায় আসা বাউল, সাধক, ভক্তদের জন্য সব ধরনের ব্যবস্থা রয়েছে।

এসপি এস.এম তানভীর আরাফাত বলেন, লালন মেলা উপলক্ষে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ছয়টি প্রবেশ পথে তল্লাশি চালানো হচ্ছে। ছয় শতাধিক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। নদীপথেও টহলের ব্যবস্থা করা হয়েছে।

বাউল সম্রাট লালন শাহের জন্ম ১৭৭২ সালে। ১৮৯০ সালের ১৭ অক্টোবর তিনি মারা যান।

ডেইলি বাংলাদেশ/এআর