Alexa লাভের আশায় বেশি বিনিয়োগ

লাভের আশায় বেশি বিনিয়োগ

এম.আর সুমন, রায়পুর ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:১৮ ৩ আগস্ট ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

লক্ষ্মীপুরের রায়পুরে পশু বিক্রির সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করে বিক্রির সময় গুনছেন খামারিরা। এবার দেশি পশুতেই কোরবানির চাহিদাও মিটবে বলে আশা তাদের।

গত বছর ভারতীয় গরু কম আসায় ভালোই ছিল খামরিরা। তাই অনেকেই লাভের আশায় এবার ৮-১০টি গরু বেশি পালন করে। তবে ঈদ সামনে রেখে গরু চুরি ও ডাকাতির আতঙ্কে রাত জেগে খামার পাহারা দিতে হচ্ছে তাদের।

খামারিরা জানান, গত ঈদের চেয়ে এবার গো-খাদ্যের দাম অনেকটাই চড়া, তারপরও একটু লাভের আশায় খাদ্যের যোগান দিয়ে কোরবানির গরু প্রস্তুত করা হয়েছে। যদি বাইর থেকে পশু না আসে তাহলে কাঙ্ক্ষিত লাভ আসবে।

পৌর শহরের নতুন বাজার এলাকার খামারি এনায়েত উল্যা ও আলম মিয়া বলেন, ঈদ সামনে রেখেই গরু পালন করি। এসব গরু বিক্রির উপার্জিত টাকায় সংসারের যাবতীয় খরচসহ সন্তানদের লেখাপড়ার খরচ মেটানো হয়। ভারত থেকে গরু এলে আমাদের মতো ছোট খামারিরা পথে বসতে হবে।

তারা আরো বলেন, গরু মোটাতাজা করতে ঘাসের পাশাপাশি অন্যান্য খাবার খাওয়ানো হচ্ছে। এসব গরু প্রান্তিক এলাকা থেকে ছয় থেকে আট মাস আগে কিনে তা বেশি দামে বিক্রির জন্য মোটাতাজা করা হয়।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ মুকবুল হোসেনের বলেন, ঈদ সামনে রেখে গত বছরের তুলনায় এবার উপজেলায় পশু পালন ২৫ থেকে ৩০ শতাংশ বেড়েছে। কার্যালয়ে নজরদারির কারণে খামারিরা পশুগুলোকে স্টেরয়েড-জাতীয় ওষুধের পরিবর্তে প্রাকৃতিক উপায়ে হৃষ্টপুষ্ট করেছেন।

তিনি বলেন, এ উপজেলায় গত বছর কোরবানিতে পশু জবাই করা হয়েছিল প্রায় ৪০ থেকে ৪৫ হাজার। এবার কোরবানির জন্য উপজেলা থেকে প্রায় ৬০ হাজারের বেশি পশু প্রস্তুত রয়েছে। সে হিসেবে এবারও বাইরের পশু ছাড়া চাহিদা মেটানো সম্ভব।

ডেইলি বাংলাদেশ/এমআর

Best Electronics
Best Electronics
শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩