লাইভে দেখুন প্রবল ঘূর্ণিঝড় আম্ফানের সর্বশেষ অবস্থান

লাইভে দেখুন প্রবল ঘূর্ণিঝড় আম্ফানের সর্বশেষ অবস্থান

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:০২ ১৯ মে ২০২০   আপডেট: ০৯:০৪ ১৯ মে ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

ঘূর্ণিঝড় ‘আম্ফান’ অবস্থান করছে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। ঘূর্ণিঝড়টি উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হচ্ছে। যেটি ক্রমশই গতি বেড়ে ভয়াবহ হচ্ছে। এরইমধ্যে ঘূর্ণিঝড়টি ঘণ্টায় সর্বোচ্চ ২৪৫ কিলোমিটার পর্যন্ত গতি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে খুলনা ও চট্টগ্রামের মধ্যবর্তী অঞ্চল দিয়ে আজ শেষরাত হতে আগামীকাল বিকাল/সন্ধ্যার মধ্যে বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে।

আবহাওয়া অফিসের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপার ঘূর্ণিঝড়টির কেন্দ্রের ৯০ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২২৫ কিলোমিটার; যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২৪৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সুপার ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর ও চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখিয়েছে আবহাওয়া অফিস।

উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে অতিসত্ত্বর নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ঘূর্ণিঝড় এবং অমাবস্যার প্রভাবে এসব অঞ্চলে ৪ থেকে ৫ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাস প্লাবিত হতে পারে।

এছাড়া তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ভারী থেকে অতি ভারী বর্ষণসহ ঘন্টায় ১৪০-১৬০ কিঃ মিঃ বেগে দম্কা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

ঘূর্ণিঝড় আম্ফানের লাইভ অবস্থান দেখুন - 

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ