Alexa লটারির মাধ্যমে পদায়ন হল ৫৪৮ কর্মকর্তার 

লটারির মাধ্যমে পদায়ন হল ৫৪৮ কর্মকর্তার 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২০ ১১ ডিসেম্বর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

স্বচ্ছতা নিশ্চিত করতে পদোন্নতি পাওয়া ৫৪৮ কর্মকর্তাকে লটারির মাধ্যমে পদায়ন করা হয়েছে। 

বুধবার সচিবালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এ পদায়ন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চোধুরী। এসময় উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব মো. মাকছুদুর রহমান। 

ভূমিমন্ত্রী বলেন, মন্ত্রণালয়ের আওতাধীন ব্যবস্থাপনা বিভাগ ও সেটেলমেন্ট বিভাগের সার্ভেয়ার ও সমমানের পদ (৩য় শ্রেণি) থেকে ৫৪৮ জনকে কানুনগো ও উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার (২য় শ্রেণি) পদে পদোন্নতি দেয়া হয়েছে। সবাই পছন্দের এলাকায় পদায়ন চায়। তবে সরকারেরও সীমাবদ্ধতা আছে। কারণ, সবাইকে এক জায়গায় দেয়া যায় না। তাই লটারির মাধ্যমে এসব কর্মকর্তাদের পদায়ন করা হচ্ছে। 

তিনি বলেন, আমরা চাই একটা সিস্টেম ডেভেলপ করতে। ভবিষ্যতে যেন এ পদ্ধতিটা অবলম্বণ করা হয়। এ পদ্ধতিতে কোনো প্রশ্ন উঠার সুযোগ নেই। 

মন্ত্রী বলেন, আমরা দায়িত্ব নেয়ার পর থেকে কর্মকাণ্ড দিয়ে একটা মেসেজ দিচ্ছি, পরিবর্তনের বার্তা দিচ্ছি। আমরা যেটা বলি সেটা করার চেষ্টা করি। আর যেটা পারবো সেটাই বলি। কারণ, সবকিছুই নিয়ম-নীতির মধ্যেই চলতে হয়। এটাকে মাথায় রেখেই কাজগুলো করা হচ্ছে। 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেকোনো অভিযোগ এলে সেটার সত্যতা যাচাই করি। এরপরই ব্যবস্থা গ্রহণ করা হয়। আমিতো আর সবসময় এখানে থাকবো না। তাই ভবিষ্যতে যারা আসবে আশা করছি তারাও এ পদ্ধতি অনুসরণ করবেন। 

এ সময় পিএসসির মাধ্যমে নন ক্যাডার থেকে ১০ হাজার সার্ভেয়ার ও সেটেলমেন্ট অফিসার নিয়োগ দেয়া হবে বলেও জানান তিনি। 

ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাকছুদুর রহমান বলেন, বিভিন্ন মামলা ও অন্যান্য কারণে ২০০৭ সাল থেকে বিভিন্ন সার্ভেয়ারদের পদোন্নতি দেয়া যায়নি। তবে এবার সে বাধা দূর হল। আর পদোন্নতি দেয়া হল ৫৪৮ জনকে। তাদেরকে লটারির মাধ্যমে পদায়ন করা হল।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এমআরকে