Alexa লজ্জার ষোলকলা পূর্ণ দক্ষিণ আফ্রিকার

লজ্জার ষোলকলা পূর্ণ দক্ষিণ আফ্রিকার

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৪ ২২ অক্টোবর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মাত্র দুই উইকেটের দুরত্বে ছিল ভারত। তবে এতো দ্রুত তা পেয়ে যাবে এটাও হয়তো ভাবেনি ভারতীয় ক্রিকেটাররা। তবে পারেনি দক্ষিণ আফ্রিকা। চতুর্থ দিন সকালে মাত্র দুই ওভার খেলতেই অল আউট দক্ষিণ আফ্রিকা। শেষ টেস্টে বিরাট কোহলির দল জিতেছে ইনিংস ও ২০২ রানে।

এ নিয়ে টানা দুই টেস্টে ইনিংস ব্যবধানে হারলো দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচের সিরিজে সবগুলোই বাজেভাবে হেরে হলো হোয়াইটওয়াশ। একই সঙ্গে প্রথম বারের মতো ভারতের কাছে টেস্টে হোয়াইটওয়াশ হওয়ার লজ্জায় পড়লো দক্ষিণ আফ্রিকা। এছাড়া দেশের মাটিতে রেকর্ড টানা ১১টি টেস্ট সিরিজ জিতল ভারত।

রাঁচিতে শেষ টেস্টের চতুর্থ দিন শুরুর আগে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ছিল ৮ উইকেটে ১৩২ রান। আগের দিন ‘কনকাশন’ বদলি হিসেবে নামা থিউনিস ডি ব্রুইন ও এন্টনি নর্তজে মোহাম্মদ শামির প্রথম ওভার কাটিয়ে দিয়েছিলেন ভালোভাবেই।

দ্বিতীয় ওভারে শেষ দুই বলে ডি ব্রুইন ও লুঙ্গি এনগিডিকে ফিরিয়ে প্রোটিয়াদের ইনিংস গুটিয়ে দেন শাহবাজ নাদিম। নিজের অভিষেক টেস্টে ৪ উইকেট নিয়ে ম্যাচটাকে স্মরণীয় করে রাখলেন বাঁহাতি এই স্পিনার।

ভারতের একমাত্র ইনিংসে ডাবল সেঞ্চুরির জন্য ম্যাচ সেরা হয়েছেন রোহিত শর্মা। পুরো সিরিজে অনবদ্য ব্যাট করায় সিরিজ সেরার পুরস্কারও জিতেছেন তিনিই।

সংক্ষিপ্ত স্কোর:
ভারত ১ম ইনিংস: ৪৯৭/৯ ডিক্লে.
দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ১৬২ ও ২য় ইনিংস: ১৩৩
ফল: ভারত ইনিংস ও ২০২ রানে জয়ী
সিরিজ: তিন ম্যাচের সিরিজ ৩-০ তে জয়ী ভারত।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ