Alexa লজ্জার রেকর্ডে সবার উপরে সৌম্য

লজ্জার রেকর্ডে সবার উপরে সৌম্য

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৫৮ ১৩ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ক্রিকেটে যে কয়জন প্রতিভাবান ব্যাটসম্যান এসেছে তাদের মধ্যে নিঃসন্দেহে উপরের দিকেই থাকবে সৌম্য সরকারের নাম। ২০১৫ সালের পারফরম্যান্স দিয়ে সেটা প্রমাণও করেছিলেন দীর্ঘদেহী এ ব্যাটসম্যান। ২০১৪ সালে অভিষেক হওয়া এ ক্রিকেটার পরে অবশ্য সে সুনামটা আর ধরে রাখতে পারেননি।

ধারাবাহিক ব্যর্থতার এক জ্বলন্ত উদাহরণ হিসেবে নিজেকে দাঁড় করিয়েছেন সৌম্য। বাংলাদেশের অধারাবাহিক ক্রিকেটারদের মধ্যে এখন সৌম্য সরকারের নাম প্রথম সারিতেই থাকবে। আন্তর্জাতিক ক্রিকেটে ৫ বছর নিয়মিত খেলার পরও দলের আস্থা হয়ে উঠতে ব্যর্থ।

ভারতের বিপক্ষে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজেও নামের প্রতি সুবিচার করতে পারেননি সৌম্য। সিরিজ নির্ধারণী ম্যাচে ছিলেন চরম ব্যর্থ। দীপক চাহারের প্রথম বলেই মিড অফে ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরেন তিনি। আগের বলেই যেখানে লিটন আউট হয়েছেন সেখানে এই ধরণের ঝুঁকিপূর্ণ শট খেলে তিনি দিয়েছেন দায়িত্বহীনতার পরিচয়।

এই ম্যাচে গোল্ডেন ডাকের শিকার হয়ে লজ্জাজনক এক রেকর্ড গড়েছেন সৌম্য সরকার। ২০১৫ বিশ্বকাপের পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে টপ অর্ডার ব্যাটসম্যানদের (১ থেকে ৩ নম্বরে ব্যাটিং করা) মধ্যে সবচেয়ে বেশি ‘ডাক’ এর মালিক এখন এ টাইগার ব্যাটসম্যান। এখন পর্যন্ত সর্বমোট ১২টি ডাক তার নামের পাশে।

ইংল্যান্ডের জ্যাসন রয়ও ১২ ইনিংসে শুন্য রানে আউট হয়েছেন, তবে তিনি ব্যাট করেছেন ১২০ ইনিংসে। আর সৌম্য তার চেয়ে ম্যাচ খেলেছেন ২২টি কম-৯৮ ম্যাচ। এর মধ্যে টি-টোয়েন্টিতেই তার ডাকের সংখ্যা ৮টি!

ডেইলি বাংলাদেশ/এম