লকডাউন নয় সোস্যাল আইসোলেসনে যাচ্ছে ঢাবি

লকডাউন নয় সোস্যাল আইসোলেসনে যাচ্ছে ঢাবি

ঢাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৪২ ২৪ মার্চ ২০২০   আপডেট: ১৬:৫৭ ২৪ মার্চ ২০২০

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে পুরো ক্যাম্পাস সোস্যাল আইসোলেশনের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশের সব রাস্তার প্রবেশ মুখে বেরিকেড দেয়া হয় এবং বিশেষ প্রয়োজন ছাড়া ক্যাস্পাসে প্রবেশ বন্ধ করে দেয়া হয়। এ দিন দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী ডেইলি বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের ভেতরের রাস্তা দিয়ে চলাচল করা যানবাহন নিয়ন্ত্রণে নিয়ে শুধু বিশ্ববিদ্যালয়ের লোগো লাগানো গাড়িগুলোর প্রবেশ সংরক্ষিত করে দেয়া হচ্ছে। দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণের কারণে ক্লাস-পরীক্ষা ও আবাসিক হলগুলো বন্ধের পর এবার এই উদ্যোগ নিয়েছে প্রশাসন। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন করার লক্ষ্যে নিয়মিত কাজ চলছে বলেও জানান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী। 

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস লকডাউনের সংবাদ রটানো হলেও ক্যাম্পাস 'লকডাউন' করা হয়নি জানিয়ে প্রক্টর গোলাম রব্বানী বলেন, লকডাউন নয়, ক্যাম্পাসে 'সোস্যাল আইসোলেসন নীতি' কার্যকর করা হচ্ছে। আস্তে আস্তে বাইরের লোকেদের যোগাযোগ ব্যবস্থা সীমিত করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ে বাইরের মানুষের প্রবেশ কিছুটা নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছি। ঢাবির লোগো লাগনো গাড়ি ছাড়া অন্যান্য গাড়ি প্রবেশ নিষিদ্ধ করা হচ্ছে। গতকাল সোমবার রাত থেকে এই উদ্যোগের লক্ষ্যে কাজ করা হচ্ছে। 

তিনি আরো বলেন, একদিকে আমরা মানুষকে সচেতন করবো অন্যদিকে তাদের সহযোগিতাও কামনা করবো। যাতে ক্যাস্পাসে অপ্রয়োজনীয় চলাচল করা না হয়। 

ক্যাস্পাস পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার উদ্যোগ নিয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি কোয়ার্টারে সোডা মিশ্রিত পানি ছিটানো হচ্ছে, একইসঙ্গে সিটি কর্পোরেশনের যেসব গাড়ি বিশ্ববিদ্যালয় এলাকায় ধুলাবালুর জন্য পানি ছিটিয়ে থাকে সেই পানির সঙ্গে সোডা মিশিয়ে পুরো ক্যাম্পাসে ছিটানো হচ্ছে। ক্যাম্পাসে জনসংখ্যা একদম নিম্ম পর্যায়ে সেহেতু আমরা পুরো ক্যাম্পাসে কোয়ারান্টাইনের পলিসি কঠিনভাবে অনুসরণ করার চেষ্টা করছি। 
 

ডেইলি বাংলাদেশ/জেডএম