রোহিঙ্গাদের হয়ে লড়বেন আমাল ক্লুনি

রোহিঙ্গাদের হয়ে লড়বেন আমাল ক্লুনি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:২৫ ২৬ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৫:৪৬ ২৬ ফেব্রুয়ারি ২০২০

ছবি: আমাল ক্লুনি

ছবি: আমাল ক্লুনি

আন্তর্জাতিক বিচার আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) রোহিঙ্গাদের পক্ষে ন্যায়বিচার চাইতে খ্যাতনামা মানবাধিকার আইনজীবী আমাল ক্লুনিকে নিয়োগ করেছে মালদ্বীপ।

জাতিসংঘের সর্বোচ্চ এই আদালতে রোহিঙ্গাদের পক্ষে কথা বলার জন্য দেশটির প্রতিনিধিত্ব করবেন তিনি।

হলিউড তারকা জর্জ ক্লুনির স্ত্রী আমাল এর আগেও সফলভাবে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের পক্ষে আইনি লড়াই করেছিলেন। তিনি জাতিসংঘ থেকে এই সিদ্ধান্ত আদায় করতে সক্ষম হয়েছিলেন যে, নাশিদকে ২০১৫ সালে ১৩ বছরের জন্য দেয়া জেল বেআইনি।

বুধবার এক বিবৃতিতে মালদ্বীপ সরকার জানিয়েছে, আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার সঙ্গে তারাও আনুষ্ঠানিকভাবে যোগ দেবে।

রোহিঙ্গা গণহত্যার বিচার এবং রোহিঙ্গাদের সুরক্ষা চেয়ে গত বছরের নভেম্বরে আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে পশ্চিম আফ্রিকার ক্ষুদ্র দেশ গাম্বিয়া।

পরবর্তীতে গত মাসে আইসিজের বিচারকরা সর্বসম্মত রায়ে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ মিয়ানমারকে রোহিঙ্গা গণহত্যা বন্ধে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়। তবে ওআইসির পক্ষে করা গাম্বিয়ার করা ওই মামলায় পূর্ণাঙ্গ রায় দেয়নি আইসিজে। এতে কয়েক বছর সময় লাগতে পারে।

এমন সময় আমাল ক্লুনিকে আইনজীবী নিয়োগ করলো ওআইসি’র আরেক সদস্য দেশ মালদ্বীপ।

২০১৮ সালে তৎকালীন প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের পতনের পর সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ ও আরো কিছু ভিন্ন মতাবলম্বীকে নির্দোষ হিসেবে ঘোষণা করা হয়। এই আইনি লড়াইয়ে নেতৃত্ব দিয়েছিলেন আমাল ক্লুনি। বর্তমানে সেই মোহাম্মদ নাশিদ জাতীয় পার্লামেন্টের স্পিকার।

মালদ্বীপ সরকার বলেছে, তারা মিয়ানমারের বিষয়ে আইসিজের সিদ্ধান্তকে স্বাগত জানায়। অন্যদিকে আমাল ক্লুনি বলেছেন, মিয়ানমারে সংগঠিত গণহত্যার জন্য জবাবদিহিতা নিশ্চিত করতে এখনো অনেক পথ বাকি। আদালতের মাধ্যমে রোহিঙ্গাদের জন্য ন্যায় বিচারের জন্য চেষ্টা করবো।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/মাহাদী