Alexa রোমে প্রবাসীদের ইতালিয়ান ভাষা শিক্ষার যাত্রা শুরু

রোমে প্রবাসীদের ইতালিয়ান ভাষা শিক্ষার যাত্রা শুরু

ইতালি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:২০ ৮ নভেম্বর ২০১৯  

রোমে ফিডেন স্কুলের মূল্যায়ণকারী ক্লাউডিয়া প্রাটেলি সম্প্রতি প্রবাসীদের স্কুলে আসার সময়সূচি জানিয়ে দেন

রোমে ফিডেন স্কুলের মূল্যায়ণকারী ক্লাউডিয়া প্রাটেলি সম্প্রতি প্রবাসীদের স্কুলে আসার সময়সূচি জানিয়ে দেন

ইতালির রাজধানী রোমে প্রবাসীদের জন্য ইতালিয়ান ভাষা শিক্ষার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। রোমের ৩ নম্বর মুনিসিপিও ইতালিয়ান ফিডেন স্কুলের ব্যাবস্থাপনায় ও জালালাবাদ এসোসিয়েশন ইতালির সহ-সভাপতি এম ডি আব্দুল ওয়াদুদের উদ্যোগে এ কার্যক্রম শুরু হয়। গত ৫ নভেম্বর বিকেলে স্কুলের সময়সূচি সবাইকে জানিয়ে দেওয়া হয়। 

অনুষ্ঠানে ফিডেন স্কুলের মূল্যায়ণকারী ক্লাউডিয়া প্রাটেলির প্রাণবন্ত সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্কুলের কাউন্সিলর অ্যাঞ্জেলা সিলভেস্টরিনি, ভাইস প্রেসিডেন্ট ক্লাউডিও সিলভেস্ট্রি, শিক্ষক এনটোনেলা মিকেলি, রোমের কমিউনিটি ব্যাক্তিত্ব এম ডি আব্দুল ওয়াদুদ প্রমুখ।

অনুষ্ঠানে এম ডি আব্দুল ওয়াদুদ বলেন, ইতালিতে ভাষার স্কুল প্রতিষ্ঠা করা একটি গৌরব ও সম্মানের বিষয়। আমি বিশ্বাস করি এই স্কুল প্রতিষ্ঠার ফলে ইতালিতে বসবাসরত বাংলাদেশ ও অন্যান্য দেশের মায়েরা উপকৃত হবেন। শিশুদের স্কুলে পাঠানো, স্কুলে শিক্ষকদের সাথে কথা বলা ও বিভিন্ন কর্মক্ষেত্রে এ ভাষা তাদের উপকারে আসবে।

তিনি আরো বলেন, বিদেশের মাটিতে ইতালিয়ান ভাষা স্কুল প্রতিষ্ঠা করা সহজ বিষয় নয়। অনেক প্রতিকূলতা অতিক্রম করে আজকের এ পর্যায়ে আসতে হয়েছে। এই কাজটি সহজ করার জন্য যারা অনেক পরিশ্রম করেছেন তাদের সবার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

স্কুল কর্তৃপক্ষ যারা তাকে নানাভাবে সহযোগিতা করেছেন তাদেরকে ধন্যবাদ জানান তিনি। কমিউনিটির দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, শুধু রোমে নয়, ইতালির প্রতিটা প্রদেশে এ রকম উদ্যোগ হাতে নিতে হবে, যাতে প্রবাসীরা ইতালিয়ান ভাষা শিখে তাদের অধিকার আদায় করতে পারেন। এই স্কুলের ভাষা শিক্ষার সার্টিফিকেট ইতালিয়ান সরকারের রেজিস্ট্রেশনকৃত বলে জানানো হয়। 

শেষে স্কুলের মূল্যায়ণকারী উপস্থিত বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রবাসীর নাম রেজিস্ট্রেশন করে সবাইকে স্কুলে আসার তারিখ ও সময়সূচি জানিয়ে দেন।

ডেইলি বাংলাদেশ/এসএএম