Alexa রোবট সোফিয়ার ছোট বোন শিশুদের সঙ্গ দেবে 

রোবট সোফিয়ার ছোট বোন শিশুদের সঙ্গ দেবে 

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৪ ৭ আগস্ট ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রোবট সোফিয়ার ছোট একটি সংস্করণ বের করেছে হংকংভিত্তিক কোম্পানি হ্যানসন রোবোটিক্স হিম্যানোয়েড। সোফিয়ার তুলনায় লম্বায় অনেক ছোট হলেও বড় সোফিয়ার সঙ্গে এর চেহারার বেশ মিল রয়েছে। 

প্রতিষ্ঠানটি এই রোবটকে সোফিয়ার ছোট বোন হিসেবে আখ্যায়িত করেছে। শিশুদের কোডিং শেখানোর উদ্দেশ্যে ১৪ ইঞ্চির ‘ছোট সোফিয়া’ রোবটটি তৈরি করা হয়েছে। ছোট সোফিয়া কোডিং, স্টিম ও এআইয়ের মতো কঠিন বিষয়গুলোকে ৭ থেকে ১৩ বছর বয়সী শিশুদের কাছে সহজ করে তুলবে। 

এটি হাঁটতে, কথা বলতে, গান গাইতে ও গেমস খেলতে পারে। পাশাপাশি এটি অনেক রকমের অভিব্যক্তি প্রকাশ করতে পারে। ইচ্ছামতো প্রোগ্রাম সেট করার পাশাপাশি রোবটটিতে আছে ওপেন সফটওয়্যার প্ল্যাটফর্ম ও হ্যানসনের এআই একাডেমির টিউটোরিয়াল। 

সোফিয়ার ছোট বোনএটি পড়াশোনা করার সময় শিশুদের সঙ্গ দেবে। তবে ছোট সোফিয়া খ্যাত রোবটটি বাণিজ্যিক উদ্দেশ্যে কবে ছাড়া হবে তা জানা যায়নি। এর আগে সোফিয়া রোবটটি নির্মাণ করে হংকংভিত্তিক ফার্ম হ্যানসন রোবটিক্স। 

২০১৫ সালের ১৯ এপ্রিল এটি অ্যাক্টিভেট করা হয়। ২০১৭ সালের ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়। সোফিয়া প্রায় ৬০ ধরনের অভিব্যক্তি প্রকাশ করতে পারে। ২০১৭ সালের ৫ ডিসেম্বর দেশের প্রযুক্তিভিত্তিক প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নিতে ঢাকায় এসেছিল সোফিয়া।

ডেইলি বাংলাদেশ/জেএমএস

Best Electronics
Best Electronics
শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩