Alexa রেফ্রিজারেটর কন্টেইনারে মিলল ২৫ অভিবাসী!

রেফ্রিজারেটর কন্টেইনারে মিলল ২৫ অভিবাসী!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২৬ ২০ নভেম্বর ২০১৯   আপডেট: ১৪:৫৫ ২০ নভেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কার্গো জাহাজের কুলিং কন্টেইনার খুলতেই পাওয়া গেল তীব্র ঠান্ডায় ঠাসা ২৫ জন অভিবাসীকে! মাস খানেক আগেই লন্ডনে একটি ট্রাকের কন্টেইনারে ৩৯ জনের মরদেহ পাওয়া যায়।

মরদেহগুলি প্রতিটিই ভিয়েতনামের বাসিন্দা ছিলেন। এ বার নেদারল্যান্ডস-এর রটরডামের কাছে বন্দর ভ্লার্দিনজেনে একটি কার্গো জাহাজ আটক করা হয়েছে।

জাহাজটিতে রেফ্রিজারেটর কন্টেইনারে পাওয়া গেল ২৫ জনকে। রেফ্রিজাটেরের তীব্র ঠান্ডায় ঠাসাঠাসি করে রাখা ছিল ২৫ জন। প্রত্যেকেই বেঁচে আছেন। তবে শারীরিক অবস্থা খুবই খারাপ। তীব্র ঠান্ডায় হাইপোথার্মিয়া হয়ে গেছে।

জাহাজটি নেদারল্যান্ডস থেকে যুক্তরাজ্যে যাচ্ছিল। 

সূত্রের খবর, কেউ যাতে বুঝতে না-পারে, তাই রেফ্রিজারেটরে ভরে দেয়া হয়েছিল ২৫ জনকেই৷ ইউরোপে অনুপ্রবেশের জন্য। 

রটারডাম পুলিশ সূত্রে জানানো হয়েছে, জাহাজটির কুলিং কন্টেইনারে অনেক মানুষকে পাওয়া গেছে। জাহাজটি বন্দরে ফেরানো হয়েছে। কুলিং কন্টেইনারে তীব্র ঠান্ডায় হাইপোথার্মিয়া দেখা দিয়েছে প্রত্যেকের। তাদের চিকিত্‍সা চলছে। মেডিকেল চেক-আপের পর তাদের পুলিশ স্টেশনে নিয়ে যাওয়া হচ্ছে।

জানা গেছে, একটি লরিতে করে তাদের নিয়ে আসা হয়। তারপর কার্গো জাহাজের কুলিং কন্টেইনারে ভরে দেয়া হয়৷ লরির ড্রাইভারকে গ্রেফতার করা হয়েছে। 

ভ্লার্দিনজেনের মেয়র অ্যানেমেইক জেটেনের কথায়, বহু শরণার্থী চ্যানেল পার করে ইউরোপে ঢোকার চেষ্টা করছে। আমার মনে হয়, ৩৯ জন ভিয়েতনামির ওই অবস্থার পরেও শরণার্থীরা ইউরোপে ঢোকার জন্য অকুতোভয়।

ডেইলি বাংলাদেশ/এমকে/মাহাদী