রূপচর্চায় প্রসাধন সামগ্রী কিনতে পুরুষদের খরচ জানলে অবাক হবেন!

রূপচর্চায় প্রসাধন সামগ্রী কিনতে পুরুষদের খরচ জানলে অবাক হবেন!

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৪৫ ২৮ জুন ২০২০   আপডেট: ১৪:৪৬ ২৮ জুন ২০২০

পুরুষদের প্রসাধন সামগ্রী

পুরুষদের প্রসাধন সামগ্রী

নিশ্চয়ই জানেন, রূপচর্চায় নারীরা কোনো কমতি-ই রাখেন না। নানান রকম প্রসাধনী কেনেন শুধুমাত্র সৌন্দর্য বৃদ্ধি করতে। তবে জানলে অবাক হবেন, শুধু নারীরাই নয় বর্তমানে রূপচর্চায় প্রসাধনী ক্রয়ে পিছিয়ে নেই পুরুষরাও!

দেখা যাচ্ছে পুরুষের ত্বক অনুযায়ী ক্রিম, লোশন, সাবান, শ্যাম্পু, কন্ডিশনার, ফেসওয়াশ, স্ক্রাবার, পারফিউম, হেয়ার জেল ও শেভিং জেল ইত্যাদি প্রসাধনী বাজারে সহজেই পাওয়া যাচ্ছে। এগুলো রয়েছে পুরুষের নিয়মিত কেনার লিস্টেও।

ইদানীং রূপচর্চাতে নারীদের সঙ্গে পাল্লা দিয়ে মেতেছে পুরুষরাও। ১০ বছর আগেও যেখানে পুরুষরা নিজেদের জন্য ফেসওয়াশ এবং ক্রিম পর্যন্ত কিনতেন না অথচ এখন শুধু প্রসাধনীর জন্য বছরে খরচ করছে হাজার কোটি টাকা। শেভিং কিট থেকে ফেসওয়াশ, ডিও, শ্যাম্পু, কন্ডিশনার, বাদ পড়ছেনা বিউটি ক্রিমও! সবই থাকছে ছেলেদের শপিং লিস্টে।

পুরুষের রূপচর্চা শুধুমাত্র ‌ডেটিং কিংবা বিয়ের সময় নিজেকে সুন্দর-সুদর্শন দেখাতেই নয়, সচেতনতা বেড়েছে নিজেকে স্মার্টভাবে গুডলুকিং করে উপস্থাপনের। কথায় আছে 'প্রথমে দর্শনদারি পড়ে গুণবিচারি' সেটাকেই মাথায় রেখেছে আজকের পুরুষ সমাজ।  শুধু নারীদের মন জয় করতে নয়, বরং কাজের ক্ষেত্রেও  উন্নতির জন্যই পুরুষরা এখন নিজেদের দিকে খেয়াল রাখতে শুরু করেছেন।

সম্প্রতি ‘নিয়েলসন’ একটি রিপোর্ট  প্রকাশ করেছে, তাতে জানানো হচ্ছে শুধু ভারতেই পুরুষ–প্রসাধনীর বাজার ৫ হাজার কোটি টাকা বেড়েছে এবং তা বেড়েই চলেছে। এই প্রতিবেদনে রূপচর্চার প্রতি পুরুষের নজর দেয়ার কারণ হিসেবে দেখানো হয়েছে। রূপচর্চার জন্য  প্রত্যেক পুরুষের আত্মবিশ্বাস বাড়ে এবং গ্ল্যামার বাড়লে কাজের ক্ষেত্রেও অন্য সহকর্মীদের চেয়ে তাকে এগিয়ে রাখতে সাহায্য করে।

পুরুষের প্রসাধন সামগ্রীও কিন্তু নারীদের তালিকা থেকে খুব কম নয়। পুরুষের ত্বক অনুযায়ী ক্রিম, লোশন, সাবান, শ্যাম্পু, কন্ডিশনার, ফেসওয়াশ, স্ক্রাবার, পারফিউম, হেয়ার জেল ও শেভিং জেল রয়েছে নিয়মিত কেনার লিস্টে। সত্যি বলতে, নিজেকে স্মার্টলি গুছিয়ে উপস্থাপন করা কিন্তু শুধু নারীর জন্যই গুরুত্বপূর্ণ নয়, পুরুষের জন্যও সমান জরুরি।

সূত্র: জি নিউজ 

ডেইলি বাংলাদেশ/এএ