Alexa ব্যাটসম্যান রুটকে পিটিয়ে বোলার মহারাজের রেকর্ড!

ব্যাটসম্যান রুটকে পিটিয়ে বোলার মহারাজের রেকর্ড!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:৪১ ২০ জানুয়ারি ২০২০   আপডেট: ২১:৪৪ ২০ জানুয়ারি ২০২০

জো রুট

জো রুট

দক্ষিণ আফ্রিকাকে ইনিংস ও ৫৩ রানে হারিয়ে চার ম্যাচের টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে ইংল্যান্ড। তবে এ ম্যাচের একটি স্মৃতি নিশ্চয় ভুলতে চাইবেন জো রুট। কারণ তাকে পিটিয়ে এক ওভারেই ২৮ রান নিয়েছেন দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজ, যা টেস্ট ক্রিকেটে এক ওভারে সবচেয়ে বেশি রান দেয়ার রেকর্ড।

শেষ উইকেটে ৯৯ রানের জুটি গড়েন কেশব মহারাজ ও ডেন পিটারসেন। এটি দশম উইকেটে দক্ষিণ আফ্রিকার তৃতীয় সর্বোচ্চ জুটি। ৭১ রান করে মহারাজ রান আউটের ফাঁদে পড়লে ভাঙে এই পার্টনারশিপ। 

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের সেরা বোলার ছিলেন ইংলিশ অধিনায়ক রুট। তিনি শিকার করেন ৪ উইকেট। তবে তার করা একটি ওভারেই তাণ্ডব চালান মহারাজ। প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংসের ৮২তম ওভারে এই কীর্তি গড়েন তিনি। রুটের করা প্রথম তিন বলে বাউন্ডারি হাঁকান মহারাজ। এরপরের দুই বলে হাঁকান ওভার বাউন্ডারি। ৫ বলে ২৪ রান সংগ্রহ করার পর শেষ বলে বাই থেকে আসে আরো চার রান।

রুটের করা সে ওভারে ২৮ রান নিয়ে টেস্টে এক ওভারে সর্বোচ্চ রান নেওয়ার রেকর্ড ছুঁয়েছেন মহারাজ। এর আগে টেস্ট ক্রিকেটের ইতিহাসে আরও দুইবার এক ওভারে ২৮ রান উঠেছে। সর্বপ্রথম এ রেকর্ড গড়েন ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা। ২০০৩ সালে রবিন পিটারসেনের এক ওভারে ২৮ রান নিয়েছিলেন সর্বকালের অন্যতম সেরা এ ব্যাটসম্যান। এরপর ২০১৩ সালে অজি ক্রিকেটার জর্জ বেইলি ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসনের এক ওভারে ২৮ রান নিয়েছিলেন। 

ডেইলি বাংলাদেশ/এএল