Alexa রিয়াদের মাঝে যার ছায়া দেখতে পান পাঠান

রিয়াদের মাঝে যার ছায়া দেখতে পান পাঠান

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৭ ৯ নভেম্বর ২০১৯   আপডেট: ১৬:৪১ ৯ নভেম্বর ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

ভারত সিরিজে শেষ মুহূর্তে দল থেকে বাদ পড়েন নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। তার জায়গায় টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয় মাহমুদউল্লাহ রিয়াদকে। সিরিজের প্রথম ম্যাচে ভারতকে হারানোর পর দ্বিতীয় ম্যাচে এক প্রকার পর্যুদস্ত হয়েছে বাংলাদেশ। তবে এরই মাঝে রিয়াদের নেতৃত্বগুণ দৃষ্টি কেড়েছে সবার। ভারতের সাবেক পেসার ইরফান পাঠানও বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়কে গুণমুগ্ধ। রিয়াদের মাঝে ধোনির ছায়া দেখছেন বলে মন্তব্য করেন তিনি।

আনুষ্ঠানিকভাবে জাতীয় দল থেকে অবসর নেয়ার সুযোগ পাননি ইরফান পাঠান। জাতীয় দলে তার ফেরার সুযোগ নেই বললেই চলে। বর্তমানে শুধুমাত্র ঘরোয়া ক্রিকেটে খেলে চলা এ পেসার টিভি চ্যানেল স্টার স্পোর্টসে ক্রিকেট বিশ্লেষক হিসেবে কাজ করছেন। সেখানে পাঠান বলেন, বিশ্বের সেরা দলগুলোর সঙ্গে জিতলে আত্মবিশ্বাস এমনিতেই বেড়ে যায়। ম্যাচের মধ্যে বিভিন্ন পরিবর্তন করে মাহমুদউল্লাহও অসাধারণ নেতৃত্বগুণের পরিচয় দিয়েছে। তার অধিনায়কত্বে মহেন্দ্র সিং ধোনির ছাপ রয়েছে। পাওয়ার প্লে শেষে সে পার্ট-টাইম স্পিনারদের ব্যবহার করেছে যা ধোনির কৌশল।

ভারতের সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনিকেই মানেন অনেকে। আইসিসির প্রায় সব ধরণের টুর্নামেন্ট ট্রফিই অধিনায়ক হিসেবে জিতেছেন। এক সময় ভারতের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ জয়ের রেকর্ড তার দখলে ছিল। অবশ্য এখনো ওয়ানডেতে ভারতের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড ধোনির দখলে।

নাগপুরে কাল সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। জিততে পারলে সিরিজ নিজেদের করে নেবে সফরকারি দল। তবে কাজটি মোটেও সহজ হবেনা। ভারতের মাটি থেকে এখন পর্যন্ত কোনো দল টি-টোয়েন্টি ট্রফি জিততে পারেনি। ফলে ম্যাচটি জিতলে বাংলাদেশের ক্রিকেটে সেটি অসাধারণ এক অর্জন হবে। 

ডেইলি বাংলাদেশ/এএল