রাস্তায় পড়ে আছে শত শত চামড়া, কিনছেন না কেউই

রাস্তায় পড়ে আছে শত শত চামড়া, কিনছেন না কেউই

চট্টগ্রাম মহানগর প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৪৩ ২ আগস্ট ২০২০   আপডেট: ১২:৪৩ ২ আগস্ট ২০২০

রাস্তায় পড়ে থাকা চামড়া

রাস্তায় পড়ে থাকা চামড়া

লোকসান এড়াতে বাজার বুঝে পশুর চামড়া কিনতে ব্যবসায়ীদের পরামর্শ দিয়েছিলেন চট্টগ্রামের আড়তদাররা। কিন্তু সিন্ডিকেট ব্যবসায়ীদের কারসাজির কারণে আবারও দেখা গেল চিরচেনা সেই রূপ।

নগরীর মুরাদপুরের আতুরার ডিপো এলাকায় রাস্তার উপর পড়ে আছে অবিক্রিত শত শত চামড়া। যা চট্টগ্রামের আশপাশের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে সংগ্রহ করেছিলেন খুচরা ব্যবসায়ীরা। কিন্তু দরদামে না মেলায় রাস্তায় পড়ে নষ্ট হচ্ছে চামড়াগুলো।

চামড়া নিয়ে আসা এক খুচরা ব্যবসায়ী বলেন, প্রতি পিস চামড়া আড়াইশ’ থেকে তিনশ’ টাকায় কিনে এনেছি। কিন্তু লাভ তো দূরে থাক অন্তত পরিবহন খরচেও সেই চামড়াগুলো কিনছেন না আড়তদাররা।

বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার সমবায় সমিতির সভাপতি আবদুল কাদের বলেন, সরকার কর্তৃক নির্ধারিত চামড়ার দামটি হচ্ছে সংরক্ষণের পরের দাম। কিন্তু অনেক ব্যবসায়ীরা এটিকে আড়তদারের নিকট বিক্রয়ের দাম মনে করে অতিরিক্ত মূল্য চান। যার ফলে সেসব চামড়া কেনা সম্ভব হয় না।

আতুরার ডিপো এলাকায় রাস্তার উপর চামড়া পড়ে থাকা প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, চামড়াগুলো এখন অনেকটাই নষ্ট হয়ে গেছে। তারা অতিরিক্ত মূল্যের আশায় চামড়াগুলো নষ্ট করে ফেলেছেন। এখন আর লবণ দিয়েও তা সংরক্ষণ সম্ভব না। 

চট্টগ্রামে এ বছর চার লাখ পিস চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা থাকলেও সংগ্রহ হয়েছে আড়াই থেকে তিন লাখ পিস চামড়া।
 

ডেইলি বাংলাদেশ/জেএস