রাষ্ট্রপতির কাছে তিন দেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

রাষ্ট্রপতির কাছে তিন দেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫৭ ১৩ আগস্ট ২০২০   আপডেট: ১৫:২৯ ১৩ আগস্ট ২০২০

রাষ্ট্রপতির কাছে তিন দেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ- ছবি: বাসস

রাষ্ট্রপতির কাছে তিন দেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ- ছবি: বাসস

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে তিন দেশের রাষ্ট্রদূত তাদের পরিচয়পত্র পেশ করেছেন। গতকাল বুধবার বঙ্গভবনে রাষ্ট্রদূতরা তাদের পরিচয়পত্র পেশ করেন।

রাষ্ট্রদূতরা হচ্ছেন- সুইজারল্যান্ডের নাথালিয়ে চুয়ার্ড, দক্ষিণ কোরিয়ার লি জাং কিউন এবং ভুটানের রিনচেন কুয়েন্টসি।

রাষ্ট্রদূতদের স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, দেশগুলোর সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ খাতসহ বিভিন্ন ক্ষেত্রে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক বিদ্যমান রয়েছে। 

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীনের বরাত দিয়ে সংবাদ সংস্থা বাসস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাষ্ট্রদূতদের দায়িত্ব পালনের সময় দেশগুলোর সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার হবে বলে আবদুল হামিদ আশা প্রকাশ করেন।

সুইজারল্যান্ডকে বাংলাদেশের রফতানি পণ্যের গুরুত্বপূর্ণ গন্তব্য হিসেবে উল্লেখ করে রাষ্ট্রপতি ভবিষ্যতে বাণিজ্য ও বিনিয়োগ খাতে দুই দেশের বন্ধন আরো জোরদার হবে বলে আশা প্রকাশ করেন।

সাক্ষাতে রাষ্ট্রপতি ভুটানের দূতকে বলেন, দুই দেশের মধ্যে চমৎকার সম্পর্ক বিরাজ করছে। তিনি বলেন, ১৯৭১ সালে ভুটান প্রথম স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি দেয়। এরপর থেকে দিনে দিনে দুই দেশের বন্ধন শক্তিশালী হতে থাকে।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের পরিচয়পত্র গ্রহণ করে রাষ্ট্রপতি আবদুল হামিদ চলমান করোনাভাইরাস মোকাবিলায় সহায়তা প্রদানের জন্য সেদেশের সরকারকে ধন্যবাদ জানান।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ধনী-গরীব নির্বিশেষে সবাই যেন করোনাভাইরাসের টিকা পেতে পারে সেজন্য সব বহুজাতিক সংস্থাকে এগিয়ে আসার আহ্বান জানান।

সাক্ষাতের সময় রাষ্ট্রদূতরা বাংলাদেশে তাদের দায়িত্ব পালনে রাষ্ট্রপতির সহযোগিতা কামনা করেন।

এ সময় রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিব এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে রাষ্ট্রদূতরা বঙ্গভবনে পৌঁছলে রাষ্ট্রপতির গার্ড রেজিমেন্টের একটি চৌকস দল তাদের গার্ড অব অনার প্রদান করেন।

ডেইলি বাংলাদেশ/এমআরকে/এইচএন